বিষয়টি আবার নতুন করে নতুন সাজে
মানুষ আর জনগণ কোন পরিচয়টি আগে
অথবা এদুটোর মাঝে পার্থক্য কী
রাজনৈতিকদের কাছে কার গুরুত্ব কতটুকু!
ওদের কাছে জনগণ কখনো মানুষ বলে গণ্য নয়
রাজনীতির পুঁজি; ব্যবসার মূলধন
দেশের সুশীল সমাজ কি বুদ্ধিজীবি
কখনো দেয় নি এর সমাধান
জনগণও যে মানুষ!- তারাও বলে নি কখনো
কিংবা এটা হয়তো তাদের প্রতিপাদ্য নয়
বিবেক আর চেতনা লোপ পাওয়া-
অথর্ব লোকদের হাতে যখন ক্ষমতার দন্ড
বিকলাঙ্গ রাজনীতিতে প্রতিবন্ধীদের মিছিল!
কিভাবে বুঝাবে তারা
-বুঝবে কী করে মানবতা!
অসূরের ডাকে সুরগুলো পাল্টে
হাতছানি দেয় নতুন নতুন পঙ্গপালের দল!
একদিন দেখব তাদেরই দখলে এ জনপদ
নেই তাতে বিস্ময়ের লেশ
চমকের কোনো খেলা!


একজন নাট্যকর্মী লিজার মুখে শুনি মানবতার কথা
অবাক হওয়ার কিছু নেই তাতে
মানবতার ছবকতো এখন জনগণই দেয়
লিজা বলেছিল-
আমাদের শুধু ভোটার ভাববেন না
এবার মানুষ হিসেবে ভাবুন!
শুধুই ভোটার নই আমরা।
সঠিক কথা, এরাই একদিন জ্বলে উঠবে
সঠিক সময়ে, শেষবারের মত
যা ঘটে বারবার, ক্ষমতার পালা বদলে।
লাশের স্তুপে দাঁড়িয়ে রাজ্য শাসন হয় না
সে বলেছিল, স্বপ্ন দেখে পথশিশুদের জন্য
ওদের দেখাবে সে-
'স্বর্গের রং'!
কী অদ্ভুত হৃদয় কাড়া কল্পবিলাস!
স্বাগত! লিজা; স্বাগত মানবতা!
রাজনীতিতে মূল্য না থাকলেও
জনগণ হয়তো এবার আসবে হুঁশে
ভোটার না ভেবে নিজেদের
মানুষ হিসেবে ভাববে।