সমাজটা হঠাৎ কেমন যেন বদলে যায়
বদলে যায় চারপাশের পরিচিত পরিবেশ
আকাশের রং, বাতাসের গন্ধ, প্রকৃতির ডাক!
শুকঁনো পৃথিবীর জলাধার।
বদলে যায় এই মাটি, ছড়ানো শ্যামল
পরিচিত মাঠ; সাজানো সুখের আবাস
কেমন যেন হয়ে যায় চেনা জানা মুখ
প্রিয় স্বর; অভিমানী সুর
কাছে থেকেও তাকে দেখি-
দূর ভূবনের বাসিন্দা!
অস্পষ্ট অবয়বে; ছোঁয়ার বাইরে
অস্পৃশ্য!!
গতকালও যে আদরমাখা কন্ঠে বলেছিল
ভালবাসার কথা, ভাল-বাসের কথা
শুনিয়েছিল অনাগত জীবনে- সুখের কল্পবিলাস
কাছে আসার ছিল স্পষ্ট আহ্বান।
আজ তবে কেন অচেনার ভাবিতা
সাধ্য, সাধনার বাইরে!
সবাই বদলে যায়, সবকিছু যায়
এমনই চলে যায়
তারপরও যায়
বদলে যায় অনাগত স্বপ্নের আদল
ভাবনার জাল!
কিন্তু আমি...
এখনও সেখানে, যেখানে ছিলাম
এখনো আছি।