ক্লাস শেষে কলেজ থেকে, ফিরছি বাড়িতে
ভাদ্রের চমত্কার পড়ন্ত বেলা
এই মেঘ, রৌদ্র, ছায়ার খেলা
কখনো বা যায় না দেখা, সূর্যের আড়িতে!!
নদী পার হচ্ছি নৌকোতে, আমরা কজন
বিনা মেঘে যেন বজ্রপাত
মাঝ-নদীতে বৃষ্টির উত্পাত
হাতের টিপ_ছাতাটা মেলে ধরলাম তখন!!
ছাতার ডাঁশায় লুকানো ছিল যে গোলাপ ফুল
ধরল সে হাত বাড়িয়ে
ছাতার শলাকা ছাড়িয়ে
বন্ধুদের টিপ্পনীতে তখন,গায়ে ফুটাল হুল!!
ঘটনাটা ছিল ঠিক এই রকম
কলেজের বাগান থেকে সকালে
তুলে  ফুলটা বড্ড বেতালে
হাতের ছাতায় লুকিয়ে, ফেলেছি তৃপ্তির দম!!
"ফুল দিলে কী হয় বন্ধু বল না" শিমুটা গেয়ে ঊঠে গান
বলেছিলাম তখন লজ্জার স্বরে
ফুলটা তো দিই নি ইচ্ছেকরে
ফেলে দিল  সে নদীতে গোলাপটা, ভয়ানক অভিমান!!
আষাঢ়ের মেঘ করে, চোখে নামে বৃষ্টির ধারা
সেই থেকে মেলা  
মান অভিমান খেলা
আমায় করে বশ, জীবনটা করল মাতোয়ারা!!