তোমার আর কী দোষ?
ভাগ্য যখন মানে না পোষ; ভেংচি কাটে পোষা কুকুর!
ক্ষুধাও তুলে নতুন সূর, চাহিদার স্রোতে ভেসে যায়
সুখের ভেলা,আশাগুলো; জীবনের সাধনায়
মনে হয় আসবে না ভোর; সময়ের সাথে যত আক্রোশ!!
রাস্তার ধূলি-কণা, সেও আমার পথের কাঁটা
কপাল ফাটা! চোখ,কান, নাক, মুখ
নিত্যই বাড়ে অসুখ, জীবাণূতে দেহের প্রতিটি কোষ
তোমার আর কী দোষ?
মনটাই যখন মানে না পোষ।


যখন ছিল সুসময়, তাকাত সবাই বিস্ময় চোখে
সন্দেহও বোধ হয় ছিল কিছু, তারপরও কাছে টেনে বলত
ভালবাসি তোমায়, ভুলো না একদম
ভাবনায় বেশ-কম, তবুও জীবন নির্ভয়!
সময়টা ছিল বড় অনুগত, জীবনের সাথে সে যেন বাধ‌্য
বাতাসও ছিল শান্ত যত
নি:শ্বাসের উঠানামায় ছিল নিশ্চয়তা, নির্ভয়!
প্রকৃতি ছিল উদার, আমার চাহিদার প্রতিপাদ্য!!
তুমি ছিলে আমার শিরায় শিরায়
রক্ত কণিকায়!!


আজ কতদূর; অচেনায়
সময়ের পাল্লায়
আমাকেও বুঝি চিনতে না কোনোদিন
আমিও তাই ভুলতে চাই, রাখব না কোনো  ঋণ
তবুও চাই, তোমার হোক চির দিন মনখোশ!!
তোমার আর কী দোষ?
মনটাই যখন মানে না পোষ।