কখনো দূর আকাশ পথে, লাল হলুদের নীলিমায়
ভেসে বেড়াই ইচ্ছেমত, কল্পলোকের সীমানায়!
প্রজাপতির ডানা মেলে রঙ, বেরঙের ঢেউ
ইচ্ছেগুলো শুন‌্যে উড়ায়, স্বপ্নভোলা কেউ!


তারার দেশে আলোর মেলায় উড়ে বেড়ায় কভু
চাঁদের বুকে আঁচড় কাটি, ঘুম তাড়ে না তবু!
তেপান্তরে ছুটে বেড়াই; সাত সাগরের পাড়ি
মেঘ-রাজ্যে ঘুরে আমি, দূর গগণের বাড়ি!


পাহাড়-পর্বত যাই ডিঙিয়ে, আশার ভেলায় চড়ে
খুঁজে বেড়াই রূপার কাঠি, রূপকুমারীর তরে!
পাতালপুরীর দৈত্য-শালায়,"ভাগ্য" আমার বন্দী
প্রাণান্তরে করব উদ্ধার, চাই না কোনো সন্ধি!


পাইক পেয়াদায় ঘুরছি কভু, ধন্য রাজার বেশ
আউলা চুলে আবার চলি, শুন্য মাথার কেশ!
আকাশ ছোঁয়া অট্টালিকায়, শয্যা সোনার খাটে
হঠাৎ আবার ছিন্ন-সাজে, ঘুরছি পথে-ঘাটে!


কেমন যেন চলছে জীবন, নিত্য জোয়ার ভাটা
ফুল শয্যায় বুকের ব্যথায়, বিধঁছে কভু কাঁটা!!
জমাট বাঁধা মেঘের ছায়ায়, হঠাৎ চাঁদের হাসি
এই ডুবে যাই গহীন জলে, আবার শুন্যে ভাসি!!