ক্লান্ত অবসাদে, রং বিবর্তিত সূর্যটা
পশ্চিম দিগন্তে ঢলে পড়ে যখন
তাকিয়েছি কত কুসুমের পানে
কত নরম, কত কোমল আবহে
শান্ত, মোলায়েম তার আর্কষণ!
কখনো কি যায় তার পানে চোখ তোলে তাকানো?
জ্বেলে দেয় সবকিছু, ভস্মের মাদকতায়।
সেই শৈশবে, যখন সে দেখা দেয় পূবালি প্রান্তরে
তখন তাকে দেখি, কিভাবে সে বেড়ে উঠে
দশ দিগন্তে কী ভাবে ছড়িয়ে দেয় রক্ত আবির!
সোনালি প্রান্তরে তাকে দেখা পশ্চিমালয়ে
ছুটে চলা লক্ষ্য পানে নিবিষ্ট মনে
আমিও দেখি তার চারপাশের সব
তারাও যায় তাদের রঙ বদলে
পৃথিবী সাজে যেন নব রূপানলে!
এখন আর প্রতিদিন দেখতে পাই না
ইট পাথরের এই নগর সভ্যতায়
সময়টা শুধু চোখের সামনে-
আকাশ ছুঁয়ে উড়তে চায় প্রাসাদগুলো
বাঁধা হয়ে দাঁড়ায় চোখের সামনে
রং বিবর্তিত দিবারাজ দেখায়!