ছুটছি কত সময়-পথে
জীবন গতির কঠিন বেগে!
রুদ্ধ শ্বাসে, উর্দ্ধ ত্যাগে।
হোঁচট খেয়ে থমকে দাঁড়াই
গন্তব্য খুঁজে না পাই।
কাটছে প্রহর আঁধার মেঘে
অস্থিরতায় রাতটা জেগে।
চলছি তবুও, চলছি ছুটে
লক্ষ্য পানের নিশান টুঁটে
সরল পথে চলতে গিয়ে
প্রাণের দামে দিই মিটিয়ে
কত চাওয়া, স্বপ্ন- আশা
এই পৃথিবীর ভালবাসা!
তবুও না পাই কর্মকারক
জীবন বৃথাই স্বপ্ন-স্মারক!
দেখছি কত রঙ্গ-খেলা
জমছে যত রসের মেলা
এই পৃথিবীর মঞ্চ-রথে........
ছুটছি আজো সময়-পথে!!


********************
চলতে গিয়ে থামতে হয়
তবুও পথ চলা হোক নির্ভয়!!