কাঁদে মন পরবাসে
চোখে শুধু জল আসে
কী বিচিত্র মানব জীবন!
কেউ হাসে কেউ কাঁদে
কেউ ছাড়ে কেউ বাঁধে
বিরহে, কত না মিলন!!
সাত সাগরের ওপার থেকে
যাচ্ছি যে তোমায় ডেকে
জননী! তোমায় চুমি!
এখানে নেই কো বিভেদ
জাত-বর্ণের প্রবেশ নিষেধ
হৃদয়ে জন্মভূমি!!
বুঝে তাই পরবাসে
দেশের ছবি চোখে ভাসে
আহা রে! মাতৃভাষা!
দাঁত ভাঙ্গ পরভাষে
সর্বনাশী ভাগ্যনাশে
তবুও জীবন ভালবাসা!!


মালিক সেজে বসে কজন
মানবতা করছে ভজন
দন্ড মওকুফ অর্থ দিয়ে!
ধনের সিন্ধু গড়ে তারা
বাকি সব সর্বহারা
অকাতরে প্রাণ বিলিয়ে!!


কেউ খায় বিলাসিতায়
কেউ মরে পেটের খিদায়
ধনকুবেরের মন বিলাস!
টাকা দিয়ে গড়ছে পাহাড়
ঋণখেলাপী তারাই আবার
মিটেনা তাদের পিয়াস!!


শ্রমিকের রক্ত-ঘামে
চলেছে সাহেব নামে
গড়ে আবাস স্বপ্নপূরী!
মালিকের পৌষ মাস
শ্রমিকের সর্বনাশ
পায় না তারা ন্যায্য মুজুরী !!