সেই যে কবে থেকে বসে আছে.....
তন্দ্রার বেঞ্চিতে অলসকোণে, আনমনা
প্রহরের জংশনে। দীঘল প্রান্তের কাছে
এ বেলা, ও বেলা সময়ের তিন প্রহরে
কত না ছেড়ে গেল কালের রেলগাড়ি।
কোনোটাতেই উঠে নি কৌতুহলভরে
কোনো তাড়াহুড়ো দেখা যায় নি কভু
কী যেন ভাবনা, ভাবে আনমনে
কার যেন প্রতীক্ষায় বসে আছে তবু
উদাসী চোখে বারেক তাকায় ক্ষণে ক্ষণে।
পাখি উড়ে যায়, তার সুখের সৃষ্টিতে
প্রাণীদের তাড়াহুড়োয় সারাবেলা, ফিরে নীড়ে
সে আছে তেমনি, স্থিরচোখে ভেজা দৃষ্টিতে
এখনো যে পায় নি সে দেখা; সময়ের ভীড়ে।
বসে যেন আছে কার অপেক্ষায়....