একুশ ফেব্রুয়ারি!
একটি চেতনা; বাংলার স্বাধীকার প্রথম সোপান
একুশ ফেব্রুয়ারি!
ভাষার জন্য জীবন উত্সর্গ, আন্দোলনের নাম
স্বাধীনতার চেতনায় সারা বাংলায় গণজাগরণ
শান্তির উন্মেষে, শিক্ষার্থীদের রাজপথ দখল
ঢাকার পিচ ঢাকা পথ যেন রক্ত সাগর
একুশ ফেব্রুয়ারি!
স্বৈরশাসকের অহমে আঘাত, মিথ্যার পরাজয়
অত্যাচারের কন্ঠরোধে মজলুমের সর্বাঘাত
আমার মায়ের ভালবাসা, ভাষার শ্রেষ্ঠতা
বিশ্ববাসী অবাক বিস্ময়! বাংলা ভাষা উন্নত মম


একুশ ফেব্রুয়ারি!
মিথ্যার প্রতিবাদে সত্যের জয়গান
জালিমের বিরুদ্ধে জনতার মহা আন্দোলন
স্বৈরশাসকের বিরুদ্ধে গণজাগরণ
হিংস্রতার প্রতিবাদে শান্তির শ্লোগান!


একুশ ফেব্রুয়ারি!
সারা বাংলায় শহীদ মিনার, ফুলের আচ্ছাদনে ঢাকা
ভোরের হিমেল হাওয়ায়, খালি পায়ে পথচলা
শিশুদের মুখে মায়ের ভাষা, প্রাণের নব স্পন্দন
বর্ণমালার উল্লাসে কাঁপা আমাদের জীবনের পাঠ!
একুশ ফেব্রুয়ারি! লাল সবুজের পতাকা!
আমার অহংকার! রক্তে আঁকা শ্যামল বাংলাদেশ!