আমি যতদূর যাই, পথও ততোদূর যায়
কী এক চলন্ত পথে চলেছি অবিরাম!
কখনো অবশ্রান্ত মনে থেমে যাই আমি
পথও যায় থেমে, অপার সৌন্দর্য লাগে।
আবার চলতে থাকি, যেন অনন্তের পানে!
আমার ক্লান্তিতে পথ বলে হেসে-
তুমি তোমার অনুশীলন করে আস নি।


যখনই যে কাজে দিয়েছি হাত
শেষ হয়েছে সূনিপূণ, এমন কখনো হয় নি
কাজ বলে আমায়, তুমি অনুশীলন করো নি


নক্ষত্রের পানে বাড়িয়েছি আমার চোখ
অবসাদে কিছুই পাই নি দেখতে
চাঁদের নরম আলোয় হেঁটে, তবুও যাই ঘেমে
জোছনার সৌন্দর্যে চোট লাগে নি মনে
চাঁদ বাঁকা ঠোঁটে বলে, পাঠে ছিলে অমনোযোগী।


ভালবেসে, বুক ভরে তার পানে বাড়িয়েছি হাত
সেও বলে ক্ষমা করো! তুমি লক্ষ্য কর নি স্থির
অস্থির চিত্তে ভাবি, দোষটা কোথায়?
সে বলে, এখনো পাঠ শেষ হয় নি তোমার!