আলদো পালাতসেসকি ( ইতালিয় ভাষায়-Aldo Palazzeschi) একাধারে একজন কবি ঔপন‌্যাসিক, সাংবাদিক ও প্রাবন্ধিক ছিলেন। তার জন্ম ইতালির ফ্লোরেন্স শহরের সচ্ছল, বুর্জোয়া পরিবারে ১৮৮৫ সালের ২ ফ্রেব্রুয়ারি।তার কলম নাম: আলদো জুরলানি ( Aldo Giurlani)।


তিনি হিসাববিজ্ঞানে লেখাপড়া শেষ করে তার প্রথম কবিতার বই "Il Cavalli Bianchi"১৯০৫ (সাদা ঘোড়া ) প্রকাশের আগ পর্যন্ত অভিনয়ে যুক্ত ছিলেন। লেখার জগতে তিনি তার মায়ের নানীর ডাকনাম ( Palazzeschi)ছদ্মনাম হিসেবে ব্যবহার করেন।
ফিলিপ্পো তম্মাসো মারিনেত্তির সাথে দেখা হওয়ার পর তিনি সাংঘাতিক রকম শিল্প ও সমাজবাদী আন্দোলনে জড়িয়ে পড়েন। তার শিল্প আন্দোলনের সময়কাল ছিল-১৯০৫ থেকে ১৯১০ পর্যন্ত। বিশ্বযুদ্ধকালীন সময়ে তিনি সাংবাদিকতা ও অন্যান্য সামাজিক কাজ, সৃজনশীলতায় যুক্ত ছিলেন। তিনি ফ্যাসিবাদী বিরোধী ছিলেন। তার জনপ্রিয় উপন্যাস "ইল কদিসে দি পেরেলা" ১৯১১ সালে প্রকাশিত হয়।


তিনি ১৯৭৪ সালের ১৭ আগস্ট রোম শহরে তার নিজ বাসায় মারা যান।


আজো তাকে ইতালির গদ্য ও পদ্য উভয় শাখার গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে গণ্য করা হয়। তার লেখাগুলো ছিল অদ্ভুত কল্পনাপ্রসুত উপাদান দ্বারা সম্মৃদ্ধ।
তার গুরুত্বপূর্ণ রচনা সমূহ:
×ইল কাভাল্লি বিয়ানকি/ সাদা ঘোড়া (১৯০৫), ×লানতেরনা / বাতি(১৯০৭)× পয়েমি / কবিতা (১৯০৯), ইর কদিসে দি পেরেলা (১৯১১),দুই সাম্রাজ্য ...মিস (১৯২০), কাউন্টেস মারিয়াকে জিজ্ঞাসাবাদ (১৯২৫)× অপূর্ণতা ১৯০৫ (১৯৪৭)× রোমা (১৯৫৩) × ডোজ (১৯৬৭) একটি বন্ধুত্বের গল্প (১৯৭১),× ভিয়া দেল্লে শেনতো সেল্লে/ একটি জায়গার নাম (১৯৭২)


দ্র. আজকের কবিতা আসরে তার একটি কবিতা ( অনুবাদ )পোস্ট করা হয়েছে।