মৌটুসি ,
আমার অন্তরের গহনে সুপ্ত সুবাসভরা 'ভালোবাসা 'সবটাই নিও ।পদ্মার পাড়ে সবুজ শ্যামল ঘন অরণ্যে সেই যে বকুল তলে আমি -তুমি বসে হাতে হাত রেখে একান্ত নিবিড় সান্নিধ্যে কত প্রহর কাটিয়ে দিয়েছি ,তোমার মনে পড়ে !তোমার কলস্বন ,ঝর্ণার হাসি আজও বাতাসে ভাসে ।
পড়াশুনার তাগিদে তুমি চলে গেলে হাজার হাজার মাইল পাড়ি দিয়ে সিডনি শহরে ।কিন্তু আমি ...নীলনীলিমার নীচে আজও প্রতিদিন গোধূলি বেলা পদ্মার পাড়ে সেই বকুল তলে একা ...।খুঁজে ফিরি তোমার অস্তিত্ব ।বিশ্বাস করো মৌ , এখনো কানে বাজে ।একদিন আমার এই হাতে হাত রেখে তুমি বলেছিলে , 'সোনা তুমি যাবে না তো ,আমায় ভুলে ?রেখে যাবে না তো ফেলে চলে ...  :-)
সেদিন তোমায় আমার এই বুকে আলতো করে টেনে নিয়ে বলেছিলাম ,'না ।'সেই যে সেদিন কেন যেন পরম আস্থায় বিশ্বাসে তোমায় বুকে ঠাঁই দিয়েছিলাম ।তুমিও অজানা আবেশে সব ভুলে মিশে গিয়েছিলে বুকে ।কতক্ষণ ছিলে ,বুঝিনি ।সুখের প্রহর বুঝি খুব তাড়াতাড়ি চলে যায় ।সেই যে প্রথম অনুভূতি ...আমার শিরা উপশিরায় রক্ত প্রবাহ কত মাইল বেগে বয়ে গেছে তাও বুঝিনি ।তবে দরদর করে ঝরছিল ভালোবাসা ঘাম ।তোমারটাও ...নেয়ে গিয়েছিলাম দু 'জনে ।হৃদয়ের সেইদিনের স্পন্দন ...আজও আবেগ তাড়িত করে ।পেছনে টানে ।বকুলের সুবাস আর তোমার সুবাস একাকার হয়ে গেছিল ।
*এই মৌটুসি ,আমার মৌ ..আমি যদি তোমায় ধরে রাখি তোমায় থাকবে ?
¤হুম ...
*হুম কী !
¤হুম ...সারাজীবন !!
*ভালো লাগে ?
¤হুম ।এটুকু জেনো আমার আমিত্ব তোমার মাঝে খুঁজে পেয়েছি ।নারীত্ব আমার সার্থক !
*তাই ...
¤হুম ।
কথাগুলো আজও কর্ণকুহরে ধ্বনি তুলে ।ভেসে বেড়ায় ।বকুলের সৌরভে তোমার সুবাস খুঁজে পাই ।কত বেলা গেছে প্রহর গেছে ...কত কথা ,কত স্বপ্ন বুনেছি .এই প্রশান্ত নদীর তটে বসে ।মনে কী পড়ে তোমায় ?আমি তোমায় যে ভাবে ভাবি ,তুমিও কী সেই ভাবে আমাকে ভাবো ?
মৌ ,তুমি প্রায় প্রতিদিন গোধূলি লগ্নে এই বকুল তলে চলে আসতে ।কিন্তু দেখো ,স্নিগ্ধ নীলনীলিমা ,সবুজ শ্যামল নৈসর্গিক প্রকৃতি আজও আছে ।সবটাই জুড়ে তোমার স্মৃতি আছে ।কথা আছে ।তোমার গন্ধ আছে ।সেই কাশবন !যার পরশে তুমি হরিণীর মতো চপলা হয়ে উঠতে ।তার সবটাই আছে ।শুধু তুমি নেই ...নিয়তি !!
মৌ ,জানো তোমার -আমার স্মৃতি বিজড়িত এই বকুল তলে বসেই তোমার কাছে এ লেখাটি লিখার সময় কী বোর্ডে কত ফোঁটা অশ্রু ঝরে পড়েছে ...বুকটা আমার চেপে চেপে এসেছে ...তার বর্ণনা কী ভাবে তোমায় দেবো ?আমি যে ভাবিনি কখনো তোমায় ছেড়ে এভাবে আমার একা একা থাকতে হবে ...মনটা কেনো আজ এত ব্যাকুল ,বলতে পারো ।কেনো তোমার সান্নিধ্য পেতে অধীর হয়ে আছি ।কেন এত বিধুর চিত্তে ক্ষণ কাটে ।ক্ষণ যে কাটতে চায় না ...
আর লিখতে পারছি না ।চিত্তে শাওনের ধারা বাষ্পভূত আঁখি দুটো টাইপবোর্ডে সব ঝাপসা ঝাপসা দেখছে ...!ভালো থেকো ।যেখানেই থাকো অনেক অনেক ভালো থেক ,আমার ভালোবাসা ।
আছি প্রতীক্ষায় ।
তোমার সাহান