কাব্য অমৃতধারায় পাঠক হৃদয় ভরে নাকো বুঝি আর-
কবিতার পাতা যেন বেদনায় গাঁথা, কষ্ট-হাহাকার!
কোথায় হারালো কবির ধারালো সহস্র জ্ঞান বাণী!
পতিতায় হায় রাজা সুখ চাই, হারায়ে হেলায় রাণী!


অভিজাত নর দেন কোথায় কদর! অন্তরে অনুশোচনা-
আপন দাওয়ায় খাবার পচায়, রেস্তোরাঁয় খায় খানা।    
আদি পিতাগণ ছিল কাব্যে মগণ, আজি তাহা সেকেলে!
আপন জননী ভুলিয়া রমণী মাথা দেন কার কোলে!  


পশ্চিমা স্রোত চিত্তে প্রমোদ দিয়ে যায় শুধু অবিরত-
কবিতার ধাঁধা বুঝে কোন গাধা রয়ে যায় সদা পুলকিত!
কবিতার হায় কদর কোথায়, পাঠকেরা খোঁজে ভিন স্বাদ;
স্বজন ভুলিয়া চলে পরকীয়া- পুতুলের সাথে আহ্লাদ!


         --রচনাঃ ৪ জুলাই, ২০১৭।