ইচ্ছেঘুড়ি
- জনি খান


না মানুষের নিয়ন্ত্রণের
অন্তরালে নয়…
এ যেন কোন অভিশাপ…
অথবা বাস্তবতা…
আমার অধীণের আমাকেই অসম্পূর্ণ
করে রাখে
আমার ইচ্ছেঘুড়ি…।


যতবার ভাবি নয়
তাই যেন হয়…
কেউ ত পারেনা…
সবাই নীরবে সয়…
এর শক্তি প্রবল…
মনুষত্য বিষর্জন দেয়ার পরও…
থামেনা ইচ্ছেঘুড়ি…।
কেউ কি শিখিয়ে দেয়
কেউ কি দেখিয়ে দেয়...
কেউ বলে ও দেয় না...
এই ঘুড়ি ই খুজে নেয়...
নিষিদ্ধ বাস্তবতা......
মারলে তোমাকে মরতে হবে...
নতুবা ইচ্ছেঘুড়ি নাটাই থেকে
বিন্দু সুতো নড়বেনা...।