আলোচনা সভাতে আমার ৩ টি লেখা ব্যান করা হয়েছে। লেখাগুলোর মধ্যে ২ টির অপরাধ যে তাদের বৈশিষ্ট্যে কবিতা নিয়ে কিছু নেই। আর আলোচনা সভাতে কেবল কবিতা নিয়েই লেখা লিখতে হবে। আর আরেকটি লেখা ব্যান হবার কারণ ছিল যে লেখাটি নিজেই একটি কবিতা ছিল। অবশ্য কবিতা থাকলেও লেখাটির প্রারম্ভে কিছু আলোচনা সমেত মতামত ও ছিল। অকাট্য যুক্তি হয়তো অ্যাডমিনের আছে, তাই তারা আমাকে ইমেইল করে সতর্ক করার পাশাপাশি লেখাগুলোকেও ব্যানড করেছেন। তবে আজ আমাদের বিভিন্ন কবিদের আলোচনার পাতা উল্টানোর পর লক্ষ্য করলাম এরকম লেখা অনেক কবিই লিখেছেন যেটা কবিতার সঙ্গে সংশ্লিষ্ট নয় কিংবা আলোচনা সভাতেই সাক্ষাৎ কবিতা। অথচ লেখাগুলো ব্যানড নয়। ব্যানড হোক সেটা আমিও চাই না। কারণ কোনো কবিতার মাধ্যমে যদি আলোচনার বিষয়বস্তু উঠে আসে তবে আমি সেখানে ভুল খুঁজে পাইনা। কিংবা সমসাময়িক কোনো ইস্যু নিয়ে কেউ সচেতনতামূলক কিছু লিখতেই পারে। সেটাও যে কবিতা নিয়ে হতে হবে সেটাও প্রাসঙ্গিক নয়। তবে যেহেতু অ্যাডমিন এই সিদ্ধান্ত নিয়েছে যে আলোচনা কবিতা নিয়েই হতে হবে তবে সেটা কেন সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়!


আমার মনে হয় আলোচনা সভার লেখাগুলো নিয়ে অ্যাডমিনের আরও বেশী মনোযোগী হওয়া খুবই জুরুরি। হ্যাঁ। হয়তো রাজনৈতিক কোনো লেখা যা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনো পক্ষকে উস্কানি প্রদান করে এবং এই সাইটের জন্য ক্ষতিকারক সেসব লেখা অবশ্যই প্রত্যাহারের দাবী থাকবে। তবে যেই লেখা গুলোতে প্রকৃতপক্ষে সৃষ্টিশীল আলোচনা হতে পারে হোক সেটা কাব্য দিয়েই লেখা সেই ধরণের লেখাকে নিষিদ্ধ করাটা বোধ করি সমীচীন নয়।