প্রিয় এ্যাডমিন,
বাংলা কবিতা পেজটিতে খ্যাতিমান কবীর তালিকাটা খুবই ছোট, মাত্র ৯ জন কবীর কবিতা দিয়ে খ্যাতিমান কবির প্রফাইল তৈরি হয়েছে। রবীন্দ্রনাথ, কাজী নজরুল ইসলাম,জীবনানন্দ দাস ও সুকান্ত ভট্টাচার্যর কবিতাই এখানে বেশি পরিমাণে স্থান পেয়েছে। ইশ্বরচন্দ্র গুপ্ত বা যোতীন্দ্রোমোহন বাগচীর অতি স্বল্প কবিতাই আপডেটেড রয়েছে।
এ্যাডমিনের কাছে অনুরোধ এই সংখাটা বৃদ্ধি করুন।


এই ওয়েব পেজটি শুধু লেখা প্রকাশের জন্য নয় তার থেকেও বেশি লেখা পড়ার জন্য প্রযোজ্য। তেমনটাই আপনাদের লক্ষ। রবীন্দ্র পরবর্তী  প্রচুর কবি বাংলায় এসেছেন প্রতিষ্ঠা পেয়েছেন, ধীরে ধীরে কবিতার ভাবধারাও বদলেছে। রবীন্দ্রনাথ গদ্য কবিতা, মুক্ত ধারার কবিতা প্রণয়ন করেছিলেন। মাইকেল নিয়ে এসেছিলেন অমৃতাক্ষর ছন্দের রূপ।
এর পর জীবনানন্দ দাসের সময় রবীন্দ্র বিরধী লেখা শুরু হয়েছে।
৬০এর দশকে মলয় রায়চৌধুরীর নেতৃত্বে হাঙ্গার জেনারেশনের সূত্রপাত ঘটেছে। এক গুচ্ছ কবি কবিতাকে স্বাধীন এবং মুক্তির রূপ দিয়েছেন; সালীল-অসালীল চিন্তা-ভাবনা কবিতায় মিশে একাকার হয়েছে। আসতে আসতে পরিবর্তিত হয়েছে বাঙলা কবিতার স্টাইল। প্রতিদিনের জীবনের সাধরণ ও অতি ব্যবহৃত শব্দ স্থান করে নিয়েছে কবিতায়। জন্ম নিয়েছে আজকের মডার্ন কবিতা।
এই পথটা ঠিক কেমন ছিল, কিভাবেই বা পরিবর্তিত হয়েছে বাঙলা কবিতার ধারা তা জানা প্রতিটি কবির জন্য সর্বোপরি বাঙলা কবিতার উন্নতির জন্ন অত্যন্ত জরুরী।


সেই কারণে এ্যাডমিনের কাছে আমার একান্ত অনুরোধ যদি আপনরা বাঙলা কবিতার এই বিবর্তন আপনাদের পেজে তুলে ধরতে পারেন তাহলে বাঙলার একদল কবি খুবই উপকৃত হয়। এক জায়গায় বিভিন্ন সময়ের কবিদের কবিতা একসাথে পড়তে পারার সুযোগ সহজে হয় না। আর এই কঠিন কাজটা আপনারা পারেন সম্ভব করতে।  রবীন্দ্রনাথ থেকে শঙ্খ ঘোষ, সুনীল গঙ্গোপাধ্যায় অব্দিও যদি কভার করা যায় তাহলে খুবই উপকৃত হবে বাঙলার পাঠকগণ।


আমার মনে হয় বাকিরাও আমার সাথে একমত হবেন। এই বিষয়টি নিয়ে যদি চিন্তা ভাবনা করেন তবে বাধিত হব।
ধন্যবাদ