হ্রদয় আজি মহানন্দে নাচে পেখম মেলে,
লেখনীতে এসেছে ধার,
হয়েছে কিছু সার্থ ছাড়খার,
এটা জেনে।


অহং নয়, বিচার করি পার্থনা
কবিবন্ধুগন করো বিচার,
তবে শুনো, বিস্তারে করি বর্ননা।


মাত্র দুটি  লেখা লিখেছিনু আলোচনা  বিভাগে,
বিষয় ছিল "খুশীর ঈদ" ও "শুভ রথযাত্রা",
তার মধ্যে ব্যন হল একটি,  কি জানি কি কারনে।


এখন কবিবন্ধুগন বিচার আপনাদের হাতে,
অসত উদ্দেশ্য প্রমানে,ছাড়িব আলোচনা চিরতরে।


কিন্তু বিনা বিচারে আমিও না ছাড়িব লেখনী যুদ্ধ।
মাথাপাতি নিব এ অপমান যদি প্রমানিত হয় সিদ্ধ।


বি:দ্র:
বিগত ২৫/০৬/১৭ তারিখে আমার একটি লেখা প্রকাশিত হয় আলোচনা বিভাগে এবং তা ৩২ বার পাঠিত হয় ও  ভাল মন্তব্য আসে।হটাত আজ স কালে সেটি ব্যন ক রা হ য়,  তাই কবিবন্ধুদের হাতে রাখলাম বিচারের মান দন্ড।কারু যদি ম নে হ য় লেখাটি ব্যন ক রার মত(যুক্তিসহ) ,মাথা পেতে নেব এবিচার এবং চিরত রে বিদায় নেব আলচনা বিভাগ হ তে।লেখাটি নিচে দেওয়া হল।


----শুভ রথযাত্রা-----
রথযাত্রা বা রথদ্বিতীয়া একটি আষাঢ় মাসে আয়োজিত অন্যতম প্রধান মিলন উৎসব। সমাজের সব বর্গের বন্ধু এই মিলন উতসবে সামিল হন।  ভারতীয় রাজ্য ওড়িশা ও পশ্চিমবঙ্গে এই উৎসব বিশেষ উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়ে থাকে। ভারতের সর্বাধিক প্রসিদ্ধ রথযাত্রা ওড়িশার পুরী শহরের জগন্নাথ মন্দিরের রথযাত্রা।


ভারত,রাশিয়া,গ্রেট ব্রিটেন,ইউরোপ,   আমেরিকা, মেস্কিকো,ইন্দোনেশিয়া, জাপান, অস্ট্রেলিয়া  ও বাংলাদেশ সহ গোটা পৃথিবীতে আজ ইসকনের রথ ধামরাই জগন্নাথ রথ বিশেষ প্রসিদ্ধি লাভ করেছে।ইউরোপে থাকা কালীন বুখারেস্ট শহরের রথযাত্রা আমাকে চোখে আঙুল দিয়ে দেখাই যে এই পরব শুধু আর হিন্দুদের পরব নয় এযেন মানবতার  মহামিলনের উতসব যেখানে নেই কোন ভেদাভেদ,  সবাই সমানভাবে খুশীতে সামিল, সে এক অনাবিল আনন্দ।


আজ রথযাত্রার শুভ অবসরে সকল কবিবন্ধুকে শুভেচ্ছা ও অভিনন্দন।।