আজকের কবিতা


কি সুখে আছ পাখি
- অনিরুদ্ধ বুলবুল


কি সুখে আছ পাখি,
কী সুরে গাইছ এখন জীবনের গান?
মনে কি পড়ে তারে
ভালবেসে একদা যারে
সঁপেছিলে জীবনের ধন-মন-প্রাণ?


জ্বালিয়ে স্মৃতির প্রদীপ
ব্যথার আখরে গড়েছ কি কাঁচের বাসর?
মনে পড়ে সারাক্ষণই
মন বড় অভিমানী;
সুখে ভেসে শোক পুষে হয়েছ পাথর!


যে কালো ভ্রমর পরাণ
কৌটা ভরে রেখেছিলে পরম আদরে ধরে
যত্নে মিলে রত্ন রূপ
ভালবাসায় অপরূপ
রেখ গো বন্ধু তোমার হৃদয় সিন্দুকে পুরে।


-----#-----


★আলোচনাঃ এই কবিতা পড়তে পড়তে পাতা ঝরার মতো বিষণ্ণতা আমাকে আচ্ছন্ন করেছিল। আমি নিমগ্ন হয়ে পড়েছিলাম কবিতার অক্ষর, উপমা,এবং সর্বোপরি কবিতার উচ্চারণ!!


★প্রথম স্তবকের "কি সুখে আছ পাখি?" এই বাক্যের "টোনে" মনে হতে পারে কবি আসলে বলতে চাচ্ছেন,  "কি এমন সুখে আছ যে তুমি আমাকেও ভুলে যেতে পার!! প্রথম স্তবকেই আমরা একজন আত্মবিশ্বাসী প্রেমিকের পরিচয় পাই, যে প্রেমিক জানে তারঁ মতো করে তারঁ প্রিয়তমার হৃদয়ে আর কেউই অতো স্থায়ী আসন পেতে পারেনা। পুরো কবিতা জুড়ে এই আত্মবিশ্বাসের ছাপ লক্ষ করা যায়।


"মনে কি পড়ে তারে" পড়তেই চিরচেনা প্রেমিক হৃদয়ের আন্তরিক আকুতি পাঠক-হৃদয়কে আপ্লুত করে।


২য় স্তবকে কবি প্রেয়সীর মনস্তাত্ত্বিক দ্বন্দ্বকে উপাস্থাপন করেছেন প্রশ্নের ধরণে। "স্মৃতির প্রদীপ" অন্তর পোড়ালেও প্রেয়সীকে গড়তে হচ্ছে বাসর, যদিও তা কাঁচের, যদিও তা "ব্যাথার আখরে!" নতুন জীবনের সুখ ও প্রাচুর্য  তাকে ভাসালেও সে যে  "শোক পুষে হয়েছে পাথর!"


বিষণ্ণ সুন্দর!!


এই স্তবকই ভাল লেগেছে সবচেয়ে বেশী!  উপমা, শব্দ-প্রয়োগ এবং "টোন"! কবি অনিরুদ্ধ বুলবুলের শব্দ প্রয়োগের স্মার্টনেস এই স্তবকেই সবচেয়ে উজ্জ্বলতর!!


৩য় স্তবকে কবি-হৃদয়ের মেঘ চিরে উঠে আসে অনুরোধের আন্তরিক বৃষ্টি। একদা যে প্রিয়জন "কালো ভ্রমর পরাণ কৌটা ভরে রেখেছিল" সে যেন তা "পরম আদরে" বাকি দিনগুলোতেও রাখে তারঁ "হৃদয় সিন্দুকে পুরে।" এ যেন সে পুরনো সহজ সরল হাহাকার- "যাও পাখি বলো তারে, সে যেন ভুলেনা মোরে।"


★পাঠকমাত্রই পড়তে পড়তেই বুঝতে পারেন কবি সচেতন ভাবেই ছন্দ রক্ষা করে এগিয়ে যান। কবিতায় ছন্দ থাকতেই হবে কিনা এটা নিয়ে বিতর্ক থাকতে পারে, কিন্তু ছন্দ যে কবিতাকে শক্তিশালী করে এ নিয়ে কোন দ্বিমত নেই। আমি শুধু এটুকু বলব ছন্দ ঠিক রাখতে গিয়ে যেন শব্দ নির্বাচনে শিথিলতা না আসে। তবে কবি দুটো ব্যাপারেই ভারসাম্য রাখতে পেরেছে বলেই আমার বিশ্বাস।


★কবি অনিরুদ্ধ বুলবুলের কাছে পাঠকের প্রত্যাশা অনেক। শুভ কামনা কবির জন্য!


হ্যাপি রাইটিং :)