আজকের আলোচ্য কবিতা


রোজ মরে যাই
- ফয়েজ উল্লাহ রবি


অনেক দিন পরে তুমি এলে ফিরে
ভুলে যাওয়া কথা গুলো দেব কি গো বলে
কতো কেঁদেছি তোমার পথ পানে চেয়ে
গেয়েছি গান মনের ভুলে, ভুল সুরে
তুমি এলে গো কি ফিরে যাবেনা আর কভু চলে
তুমি হীনা আমি কাঁদি একা একা নীরবে
পেলে তোমার দেখা মনের ঘরে জ্বলে
আলো
তুনি হীন আমি বড় একা সুখের পাইনা দেখা।
তুমিতে শুরু দিন আমার তোমাতে শেষ
তোমার মাঝে হারিয়ে গেছে যতো স্বপ্ন
আমার
ভালবাসা আমার, তোমায় পেলে বাঁচি,
না হয়ে যাই মরে, রোজ একটু একটু করে।


★★★


★আলোচনাঃ এ কবিতায় একজন প্রেমিকের আন্তরিক প্রেমাকাংখা,অভিমান আর বিরহ-যন্ত্রণা স্পষ্ট ফুটে উঠেছে।


প্রিয়তমা "অনেকদিন পর" ফিরে এসেছে। "ভুলে যাওয়া কথাগুলো" তারঁ স্মরণ আছে কি? এ প্রশ্ন প্রেমিক মনের।


প্রিয়তমা যখন কাছে ছিলনা, প্রিয়ার "পথ পানে চেয়ে" কবি অনেক কেঁদেছেন। অনেক বিরহ যন্ত্রণা সয়েছেন।


এখন সে ফিরে আসার পর প্রেমিক-হৃদয় ভয়ে কেঁপে উঠছে যে সে আবার চলে যাবে না তো?


এরপর ভালবাসার মানুষকে বলতে চান যে প্রিয়তমা ছাড়া কবি কাঁদেন " একা একা নীরবে" এবং তিনি " সুখের পাননা দেখা"।
আর প্রিয়তমাকে দেখলে "মনের ঘরে জ্বলে আলো"


কবির সমস্ত হৃদয় জুড়ে প্রিয়জন এতো ঘনিষ্ঠ মিশে আছে যে তিনি অকপট বলতে পারেন "তুমিতে শুরু দিন আমার তোমাতে শেষ"।


কবির কাছে ভালবাসা খুব প্রয়োজন আর তাই ভালবাসাহীন কবি মরে যেতে পারেন
"রোজ একটু একটু করে"!!


★সুন্দর আর সুখপাঠ্য কবিতা। একটা প্রেমের কবিতায় যা যা থাকার দরকার তা আছে। অভিমান,হারিয়ে ফেলার ভয়, বিরহ-যন্ত্রণা এবং সর্বোপরি তীব্র আবেগময়তা! তবে ব্যক্তিগত ভাবে আমি মনে করি, ভাব প্রকাশে একটু সংযমী হওয়াটাই বোধ হয় ভাল।


★ফয়েজ উল্লাহ রবির কবিতা, সহজ ও সরাসরি। কোন জটিলতা নেই। যা বলতে চান অকপটে বলতে তার দ্বিধা নেই। কিন্তু বলার স্টাইল এর দিকে আর একটু বেশী মনযোগ কি দেয়া যায়? তাহলে হয়তো  তার কাছ থেকে আমরা আরো সাবলীল, সুন্দর আর সুখপাঠ্য কবিতা পাব।


#হ্যাপি রাইটিং :)