কিছু মানুষ কে ফেরানো যায় না
আপনি যে মানুষটাকে পাবার আশায় যোগ অংক কষছেন-
বিয়োগ খেলায় তিনি তার আগেই শূন্য ফলাফল বের করে, আপনার কষ্ট পাবার বোর্ডে জমা দিয়েছে -
নির্দিষ্ট সময়ের বেল পরার আগেই।
তার না থাকা চূড়ান্ত ফলাফল আপনি যতদিনে হাতে পাবেন, ততদিনে নিজেকে সে -
"সুন্দর করেই সব গুছিয়ে নিয়েছেন নিজ ব্যাকরণে" ।


হয়তো, ভালো থেকো ছোট্ট একটা ওয়ার্ড ব্যবহারে করে সে দিব্যি চলছে, অথচ আপনি ?
আপনি যে দুমড়ে মুছরে বিমূর্ষ, আপনার কান্নার সাক্ষী যে রাতের অন্ধকার,
রাত জাগার ইজারাদার হয়ে যে আপনি ইতিমধ্যেই চুক্তিবদ্ধ হয়ে নিজেকে স্মৃতির আঁচড়ে খুবলে খাচ্ছেন ; তাতে তার কোনই যায় আসবে না।
আপনি যে লাঞ্ছিত হচ্ছেন কুল না থাকা গুমোট বাঁধা বিবেকের আদালতে- সে বিচারের রায় সে শুনবে না।
সে কোন তোয়াক্কাই করবে না আপনার ডুকরে কাঁদা রক্ত খরনের।


প্রয়োজনে আপনি যে প্রিয়জন হয়েছিলেন- যতদিন আপনি তা বুঝবেন, ততদিনে মৃত্যু আপনাকে বেশ কয়েকবার খুব কাছের আপন ভেবে পরখ করে যাবে।
জানেন, এসময় আত্মহত্যা না করার গ্লানি-আপনাকে যাচ্ছেতাই তুচ্ছ করে তার লিমিট ছাড়িয়ে যাবে ?
উপহাসের ধ্বনিতে আপনাকে বারবার প্রতিধ্বনি করে শুনিয়ে দেবে -
এ বেঁচে থাকার কোনো মানেই হয় না। এই রকম ব্যর্থতার জীবন নিয়ে মানুষ অন্তঃত বাঁচে না।


এরপর,মৃত্যুকে তোয়াকে করে যখন একাই একটু একটু বাঁচতে চাইবেন,তখন আবেগের অনুভূতিতে অনুভব করবেন-
কষ্টের ত্রিশূল আপনার পায়ের তলায় মাটি  কেড়ে নিচ্ছে।
পাহাড় সম পাষণ্ড ব্যথা আপনার যেন পথ আগলে দাঁড়িয়েছে ।
আপনি হঠাৎ আবিষ্কার করবেন ,আপনার সব কিছুই কি বীভৎস ভাবে ঘুরছে !
সব কিছুই কেন জানি অচেনা এক ঘোর অন্ধকার!
মনে হবে সেই অন্ধকার গ্রাস করে নিচ্ছে দ্রুতগামীর দাবানলের মত। জীবন্ত অবস্থায় হায়েনা শকুনের দ্বারা কলিজায় কামড় বসানোর মতো।
নিজেকে আবারও নিষ্প্রয়োজন মনে হবে আপনার। নিজেকে ছুটি দিতে চাইবেন কালান্তর দূর সীমানায়।
আপনি হয়তো মনে মনে ধরে ফেলবেন, আপনিই প্রথম কেউ যে - যিনি কিনা একাই সপ্ত দোজখের যোনিতে নিমজ্জিত হয়েছেন।
আপনি আপনার প্রচণ্ড ক্ষুব্ধটা নিয়ে ঈশ্বরের  লীলার বিপক্ষে দাঁড়াবেন।
মনে মনে তাওয়াফ করবেন হায়রে ভুলে ভরা ঈশ্বর ! কষ্ট পোস্ট করার আপাদমস্তক আর তনু পেলে না ?


পৃথিবী থেকে ভালোবাসা নামক শব্দটির পরিত্যাক্ত হবার পর ,কোন এক মুহূর্তে যখন আপনার পোড়া বাগানে কেউ একজন নতুন করে ফুলে ফুলে সুরুভির অঙ্কুর করতে চাইবে -
তখন সব কিছুই মেকি মনে হবে আগের আকাশ ভেবে। ভুল পথের ঠিকানা আপনাকে ডিঙিয়ে যাবে সুতা কেটে যাবার মালিকানহীন ঘুড়ির মতোই।
সেই কেউ একজন আপনার জীবনের নতুন মানচিত্র একে দিতেও চাইলেও, আপনাকে আসল পথের অন্তরায় পতিত করবে পূরণ সব ক্ষত। আপনার সব কিছুই সাজানো চরিত্র মনে হবে। আপনি ছিঁড়ে যাওয়া কলিজা নিয়ে খুব খুব বিশ্বাসহীনতায় ভূগবেন। আপনার শ্বাস নিতে কষ্ট হবে। প্রলাপ বকতে বকতে চিৎকার করতে বলবেন , কাছের সবাকে নিয়ে যাবার কতো ফেরেশতা আসে, অথচ আমার জন্য একজন দজ্জালও আসে না।


অথচ আপনার বোঝা উচিৎ-
যে পথিক চলে যাবার পথে মনের ব্যাকরণ বুঝে না
তার জন্য ভালোবাসা পুষে রাখা যায়,জীবন না।


4 জুলাই 2020