আমাদের সময়ে রবার্ট লুই স্টিভেনসন এর From a Railway Carriage কবিতাটি মাধ্যমিক স্কুলের সিলেবাসে পাঠ্য ছিলো। তাই এ কবিতাটি প্রথম সম্ভবতঃ দশম শ্রেণীতে থাকাকালীন পড়েছিলাম। কবিতার ছন্দময়তা, গতিময়তা আর দৃশ্যমান বর্ণনাময়তায় তখনই মুগ্ধ হয়েছিলাম। এখনও যতবার পড়ি, ততবারই মুগ্ধ হই। তখন পুরো কবিতাটি মুখস্থ ছিলো, প্রথম আট পংক্তি এখনো আছে।


স্কটিশ কবি Robert Louis Stevenson ১৩ নভেম্বর ১৮৫০ সালে স্কটল্যান্ডের এডিনবার্গ শহরে এক সম্ভ্রান্ত মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। পুরো শৈশবকালে তিনি ভগ্নস্বাস্থ্যের কারণে শয্যাশায়ী থাকতেন। শৈশবকালে তার নার্স Allison Cunnigham তাকে Pilgrim's Progress এবং The Old Testament পড়ে শোনাতেন, এটাই ছিল সাহিত্যের সাথে তার প্রথম সরাসরি যোগাযোগ। ১৮৬৭ সালে তিনি বিজ্ঞানের ছাত্র হিসেবে Edinburgh University তে যোগদান করেন। তার পিতা চেয়েছিলেন তিনিও তার মত সিভিল ইঞ্জিনীয়ার হবেন, আর  তিনিও লোক দেখানো তাই পড়তেন, তবে ভেতরে ভেতরে তিনি ফরাসী ভাষা ও সাহিত্য, স্কটিশ ইতিহাস আর Darwin and Spencer এর কর্ম নিয়ে পড়াশোনা করতেন। পরে অবশ্য একসময় তিনি তার পিতাকে জানিয়েছিলেন যে তিনি ইঞ্জিনীয়ার হতে চান না, বরং তিনি লেখালেখি চালিয়ে যেতে চান। এতে তার পিতা কিছুটা মনোক্ষুন্ন হলেও তারা দু'জনে আপোষ করেন যে রবার্ট পাশাপাশি আইনশাস্ত্র পড়ে যাবেন, এজন্য যে যদি তার কখনো সাহিত্যাকাঙ্ক্ষায় ভাটা পড়ে, তবে তিনি যেন একটি সম্মানজনক পেশায় ফিরে আসতে পারেন।

১৮৭৩ সালে তার স্বাস্থ্যের চরম অবনতি ঘটলে ডাক্তারের পরামর্শে রবার্ট স্বাস্থ্যোদ্ধারের নিমিত্তে দক্ষিণ ফ্রান্সে চলে আসেন। সেখানে স্বাস্থ্যোদ্ধারের পর তিনি পুনরায় এডিনবার্গে চলে আসেন এবং সাংবাদিকতায় যোগ দেন। এ সময় The Fortnightly Review এর মত নামকরা সাময়িকী তার লেখা ছাপতে শুরু করে। সেখানে তিনি পুস্তক সমালোচনা ও ছো্টগল্প লেখা শুরু করেন। এ সময় তিনি তার চেয়ে দশ বছরের বড় Fanny Vandergrift Osbourne নামের এক বিবাহিতা আমেরিকান মহিলার সান্নিধ্যে আসেন এবং তাদের মধ্যে প্রণয় শুরু হয়। পরবর্তীতে তিনেি তার সাথে সানফ্রানসিস্কোতে চলে আসেন এবং সেখান থেকে ঐ মহিলা তার স্বামীর বিরুদ্ধে তালাকাদেশ অর্জনের পর ১৮৮০ সালে তাকে বিয়ে করেন।


প্রচন্ড শীত তার সহ্য হতোনা বলে ১৮৮০ সাল থেকে ১৮৮৭ সাল পর্যন্ত শীতকালে তারা নিয়মিতভাবে দক্ষিণ ফ্রান্সে চলে যেতেন। ঐ বছরগুলোই ছিলো তার সাহিত্যকর্মের সফল সময়। ১৮৮৩ সালে তার প্রথম উপন্যাস Treasure Island প্রকাশিত হয়। এর পরে প্রকাশিত হয় The Strange Case of Dr. Jekyll and Mr. Hyde (1886) এবং Kidnapped (1886) এবং একজন জনপ্রিয় লেখক হিসেবে তার সুখ্যাতি চারিদিকে ছড়িয়ে পড়ে।


০৩ ডিসেম্বর ১৮৯৪ তারিখে মাত্র ৪৪ বৎসর বয়সে সাহিত্য রচনারত অবস্থায় তার অকালমৃত্যু হয়। সে সময় তিনি সাহিত্যকর্ম নিয়ে তার স্ত্রীর সাথে আলাপ করছিলেন। হঠাৎ প্রচন্ড মাথাব্যথার কথা বলে তিনি অচেতন হয়ে পড়েন এবং কয়েক ঘন্টা পরে সেরিব্রাল হেমোরেজের কারণে মারা যান।


তথ্যসূত্রঃ ইন্টারনেট ও উইকিপিডিয়া।