বেশ ক'দিন ধরেই ভাবছি কবি-লেখকদের দায়বদ্ধতার কথা আর সেই সাথে পাঠকদের দায়িত্বের কথা। কবি ও লেখকদের যেমন উচিত সমাজের বিভিন্ন সমস্যা, স্পর্শকাতর বিষয়াদি, মানবপ্রেম ও প্রকৃ্তিপ্রেমের নান্দনিক বিষয়াদি তাদের কবিতা ও লেখায় তুলে আনা, পাঠকদেরও উচিত এ সব লেখার নিরপেক্ষ মূল্যায়ন করা।
আমি এ আসরে নতুন। আমার মাত্র ৩১টি কবিতা এ আসরে ছাপা হয়েছে। এ আসরের কবিতা ও মন্তব্যগুলো যতদূর পারি, মন দিয়ে পড়ি। এখানে বেশ কিছু উচ্চ্মানের কবিতা পেয়েছি, বেশ কিছু বোদ্ধা ও বিদগ্ধ পাঠকের বিশ্লেষণ, আলোচনা ও সমালোচনাও পড়েছি। তবে বেশীরভাগ ক্ষেত্রে দেখেছি পাঠকদের মন্তব্য গতানুগতিক, দায়সারা গোছের। প্রশংসা সকলেরই কাম্য, তবে সে প্রশংসাটা অর্জন করে নিলে ভাল হয়, তা উপভোগ্যও হয়। এ ধরনের প্রশংসা স্থায়ী হয়। এতে কবি-লেখক ও প্রশংসাকারী, উভয়ের মর্যাদা বাড়ে। একটা কিছু লিখে দিলাম আর সবাই ওয়াও ওয়াও, বাহ, কি চমৎকার, ইত্যাদি বিশেষণের ডালি নিয়ে হুমরি খেয়ে পড়লো, এ ধরণের undeserved প্রশংসা ও স্তুতি কবি লেখকদের জন্য শুভ পরিণতি বয়ে আনবেনা। এখানে আমরা সবাই কবি, সবাই লেখক আবার সবাই পাঠকও বটে। এটা কোন প্রতিযোগিতার স্থান নয়, যদিও এখানে 'সেরা মন্তব্যকারী', 'নিয়মিত কবি', 'নতুন কবি' ইত্যাকারের শ্রেণীবিন্যাস করা হয়েছে। তবে ঐসব বিভাজনের প্রতি দৃকপাত না করে আমরা যদি আমাদের ভাবনা ও অনুভূতিগুলো নিজমনে লিখে যাই, আর পাঠক হিসেবেও যদি আমরা সেগুলোর নিরপেক্ষ, যথার্থ মূল্যায়ন করে যাই, তবে আমরাই লাভবান হবো। আরেকটা কথা, সমালোচনাকে সহজভাবে নেয়ার চর্চা করতে হবে। শেষমেষ দেখা যায়, সমালোচকরাই একজন কবি/লেখকের বন্ধু হয়ে দাঁড়ায়, স্তাবকরা নয়।