অন্ধকার গুহার জীবন কে আঁচড়ে আঁচড়ে পথচলা
কখনো নজরুলের কবিতা, কখনো মহম্মদের সংগ্রামী প্রেরণা
কিন্তু বাস্তবতার পথ বড়ই কণ্টকাকীর্ণ ... তবুও চলতে হবে লড়তে হবে
জীবনের জন্য দলিত বঞ্চিত সমাজের জন্য
এই ইচ্ছা, লক্ষ্য রেখেই যে সরল সত্য মানুষটি
বঞ্চিত সমাজের বুকে আলো জ্বালালো
হোসেন সাহেব হাসনুহানা হয়ে
পাখির কন্ঠ্যে গান এনেছে
অন্ধকার শিশুটিও সাহস নিয়ে বলে
'দাদা আপনি না থাকলে এ পৃথিবীর আলো পেতাম না'
***
নদীর মতো যার গতি, সাগরের মতো যার হৃদয়
নিঃস্বর্গ তাকে দেবে আরো আরো অভয় ...
মাথা উচু করে বলবে -
হে কঠিন পৃথিবী তোমাকে এভাবেই পেতে চেয়েছি