এক ফালি চাঁদ একটু সুখ,
মাথার 'পর সূর্য সীমাহীন দুঃখ,
তবুও তুমি প্রিয় স্নিগ্ধ বাংলার মুখ।
তুমি স্রোতস্বিনী ভরাও আমার বুক।


****
জ্বালা -যন্ত্রণা -আশা -নিরাশা সবটাই জীবন!
ফুল -পাখি -হাট -ঘাট - মাঠ আমার মনন।
বছর আসে বছর যায় তারুণ্য পিপাসায়
স্বপ্নের শিরদাঁড়া জেগে উঠার আগে ভয় পায়
ফুট উঠা ফুল ঝরে ঝরে যায়।
তবুও
সৌখিন পোষাক, জাঁকজমক মেলা,
মানুষের কান্না ঝরে, দারিদ্র্য নিয়ে খেলা !


***
তবুও ঝমঝমিয়ে মুষলধারায় বৃষ্টি নামবে,
প্রেমিকার নরম হাতে কৃষ্ণ ফুল ফুটবে।
নবরূপে আনন্দিত হবে জীবন, ভরবে বুক।
লালপেড় শাড়িতে সাজবে বাংলার মূখ।
যা পেয়েছি, হারিয়েছি আনেক তবুও নই বিমর্ষ,
আমি আনন্দিত উচ্ছ্বসিত আসছে নববর্ষ…