বিকেলের সূর্যটা একরাশ আলতা মেখে
গুটি গুটি পায়ে বিশ্রাম নিতে যাচ্ছে
গাঙেরা প্রকৃতির এক অনাবিল আনন্দে
সমস্তু শরীর মন উজাড় করে ডিগবাজী মারছে,
সেনহার্দ্র সবুজ ধান শিশির ওপর ;
রাক্ষুসের ভয়ে লুকিয়ে থাকা পাখিরা
কণ্ঠছেড়ে নির্মল বাতাসে গান করছে ...
   আরো একটা স্বাধীন দিনের
আরো একটি নির্ভর প্রেমিক  প্রেমিকার বাসা পেতে।
সূর্যের আলো নিভিয়ে এলো ...


ভেবেছিলাম আগামী প্রভাতে ফুল ফুটবে
খাবি খাওয়া সমাজে ফুটবে ঊষার হাসি
কিন্তু তার আগেই কালো খামে চিঠি পেলাম,
গোধূলির ডেড়াকাটা  কালচে ছায়ায় যে বিষাক্ত জল ছিল
সংগ্রামী গাঙ, ব্যাঙ পাখিদের তাতেই কবর হয়েছে!


সেখান থেকে এখনো ডাক আসে...
কিন্তু দুঃখের বিষয়
    কেউ কান পেতে শুনতে চায় না।