ঘুমের দেশে
ভেসে যেতে যেতে
এক ঝলক তন্দ্রালু হাওয়া
স্পর্শ করল রঙিন দিগন্তে,
মেঘের ভেলায়
স্বপ্নের রাজকুমার
স্বয়ংবর সভায় পরিবেষ্টিতা
সুসজ্জিতা রাজকুমারীর দল,
শত শত নক্ষত্রের আলোয়
উদ্ভাসিত রূপসী দেহবল্লরি
অবিচল দর্শকাসনে
রাজকুমার অদ্ভুত নীরব,
এক ফালি চাঁদের সুধায়
বিমোহিত নায়ক
কল্প-তুলিতে  আঁকে  
নক্ষত্রদলের ম্লান ছবি,
দিগভ্রান্ত রাজকুমার
মেঘের ভেলায় ঢুকে পড়ে
ঘুমের দেশে
নতুন স্পর্শে শয়নকক্ষে ।।