নিজের ইচ্ছায় কে যায় আগুনের কাছে দগ্ধ হতে?
কে চায় নিজের অস্তিত্বকে মুছে দিতে?


কে যাবে অন্ধকারে আলো হয়ে জ্বলে উঠতে?
কে যাবে আকাশ পাড়ে সূর্যকে স্পর্শ করতে?
কোন হেয়ালির ছলে পৃথিবীর সব আনন্দ ইচ্ছা
ফেলে কে যাবে বিক্ষোভে আর বিপ্লবে ?


এ পৃথিবীর সেই অগ্নিপুরুষ কে হবে আবার?
তাঁর জন্য অপেক্ষা করি জানালার এপার।