মন যেন এক অচিন পাখি,
বিচিত্র তার মতি।
সদা চঞ্চল সদা গতিময়
অবিরাম যেন অতি।
কখনো যে মন দুঃখে ব্যাকুল,
কখনো মত্ত সুখে।
কখনো মন সপ্নে বিভোর,
আবেশে স্বপ্ন লোকে।
মন যেন এক প্রমত্তা নদী,
জোয়ার ভাটায় ভরা।
নদীর মতোই সদা গতিময়
যেন সে বাঁধন হারা।