পুরুষালী চেহারায় সবাই পুরুষ নয়,
কেউ কেউ পুরুষ,
মানুষের চেহারায় সবাই মানুষ নয়,
কেউ কেউ মানুষ,
মানুষের আসল নকল চেনা বড় দায়,
মনের গহীনে মানুষের আসল পরিচয়,  
পশুরাজ সিংহের চেহারায় সবই সিংহ,
ঘাস ফড়িঙের আদলে সবই ঘাসফড়িং,
অকৃত্রিম পশু পাখিদের অস্তিত্ব প্রশ্নাতীত
স্বজাতির ভেতর নেই কোন অন্তঃবিভেদ ।