অসহায় আমরা চেয়েও কখনোই ভেদ করতে পারিনি
সেইসব রহস্য চির অমীমাংসিত, মানুষ আসলে কি,
সে কোথা থেকে কি করে আসে আবার বেলা শেষে
কোথায়ই বা নিঃশেষে চলে যায়, মহাশূন্যের শেষ কোথায়,
কোন নিয়মের সুতায়, কে কেন কিভাবে চালাচ্ছে এই
জগত ও জীবন, কোন বাঁধনে বাঁধা যায় মহাকালকে,
অসম্পূর্ণ জেনেটিক্স জ্ঞান নিয়ে রকেট যুগের আধুনিক  
মানুষ কেন আজও ভালোবাসায় যুক্তিহীন হয়ে যায়,
কেন গতিশীল জীবন ও ক্ষমাহীন সময় থেমে থাকে না
কারো জন্যই, জগত চলে তার নিজস্ব নিয়মের বলয়ে,
আসলে সব কিছু, জীবন ও জগতের সব গহীন রহস্য
কখনো জানা যায় না, এই অসহায়ত্ব বুকে নিয়ে অজানার
আজীবন সাধনায় কাটে অতৃপ্ত মানুষের নশ্বর জীবন,  
মানুষ বলেই মাঝে মাঝে এইসব তুচ্ছতা দুপায়ে দলে,
এইসব হেঁয়ালি ঘেরা অন্ধকার অবহেলে সুখের আচলে
জড়াই ক্রমাগত ক্ষয়ে যাওয়া পাঁচ পয়সার অমূল্য জীবন,
জীবনের সব গোপন রহস্য কখনো জানতে হয়না,
জীবনের অধিকাংশ বিপুল বিষয়গুলো রহস্যমোড়া  
থাকে বলেই হয়তো জীবনটা এখনো প্রথম নিষিদ্ধ সঙ্গমের
মতোই উত্তেজক, কুমারী বধুর মত মোহময়, সব মায়াময়
অবগুণ্ঠন উন্মোচিত হলে, সব ঘনীভূত রহস্য অকাতর জানা
হয়ে গেলে গোটা জীবনটা হয়তো নিতান্তই একঘেয়ে হয়ে
যেত, ঐ প্রশস্ত খোলা পথ ও পথ শেষের অজানা গন্তব্যের মত, ঐ
আধিভৌতিক রহস্য প্রাসাদের মত, অদেখা তিনটি বিদেশী কুকুরের
মত থাকুক না হয় জীবন ও জগতের কিছু গহীন রহস্য অমীমাংসিত ।  

বিদ্রঃ প্রথমে তিন পর্ব হবার কথা থাকলেও পরিপূর্ণতার স্বার্থে একটু বাড়াতে হয়েছে তাই এই লেখাটি পাঁচ পর্ব হয়েছে । আজ পঞ্চম ও শেষ পর্ব প্রকাশিত হল ।