বদলে গিয়েছ তুমি, বদলে গিয়েছি আমি,
বদলেছে সবই, বদলেছে জীবনের পটভূমি ।
বদলে গিয়েছে কথা, বদলে গিয়েছে প্রবচন,
কেমন হত যদি এমনধারা হত সে বিবর্তন ?  

মুল ভার্সনঃ
সংসার সুখ দুঃখ তরঙ্গের খেলা,
আশা তার এক মাত্র ভেলা ।

ইভটিজার/রোমিও ভার্সনঃ
সংসার মধুময়, সুন্দরী রমণীদের মেলা,
আজ রুপু, কাল হিয়া, পরশু ইসাবেলা ।

বিশ্ব প্রেমিক/প্লেবয় ভার্সনঃ
সংসার ফুল ও মধুকরের রাস লীলা খেলা,
ফুলে ফুলে শুধু খেয়ে যাও মধু সারা বেলা ।

ভাব সুন্দরী ভার্সনঃ
সংসার মানে হলো পুরুষ হৃদয় নিয়ে ছিনিমিনি খেলা,
ধরবোও না, ছাড়বোও না, পারলে সামলাও ঠ্যালা ।

স্বামী স্ত্রী ভার্সনঃ
বাজার সদাই, ছেলে পুলে, হিসাব নিকাশে যায় বেলা,
ভালোলাগার খোঁজ কে নেয়, মন আবার কোন শালা ?  

চাঁদাবাজ/সন্ত্রাসী ভার্সনঃ
সংসার মালদার, ধান্দা আর মাল পানির লীলা খেলা,
বুঝো ঝোপ, মারো কোপ, চেষ্টা যাবেনা ধুলায় ফেলা ।

মোসাহেব/চামচা ভার্শনঃ
সংসার হল ছাতা আর হাওয়ার সুনিপুণ তাল মিলের খেলা,
হাওয়া বুঝে ধরো ছাতা, বাপের নাম ভুলে হও বসের চ্যালা ।  

প্রতারক/ধোঁকাবাজ ভার্সনঃ
সংসার আবুল মদনের মেলা, গেলাও ওদের টোপের কলা,
টোপ গিললে সুতা গুটিয়ে জীবন করে দাও ফালা ফালা ।

ছাত্র/ছাত্রী ভার্সনঃ
সংসার  বই-খাতা-কাগজ-কলমের যুদ্ধ, কঠিন ম্যালা,
পড়ার চাপ, স্যারের ঠাপ আরও আছে পরীক্ষার জ্বালা ।

রাজনীতিবিদ/জননেতা ভার্সনঃ
আম জনতা, বোকাগাধা, ক্ষমতায় যেতে হলে করতে হবে ছলাকলা,
ব্রেনওয়াস করতে গেলাও মিথ্যা প্রতিশ্রুতি আর চাপাবাজির গোলা ।

দেবদাস/মজনু/চণ্ডিদাস/ফরহাদ ভার্সনঃ
সংসার প্রেমের সাগর, প্রিয়তমের হৃদয়ে ভাসাও প্রেমের ভেলা,
আর কিছু চাইনা, কিছু আসে যায়না, গেলে প্রিয়ার সাথে মেলা ।

গৃহস্থ/ব্যবসায়ী ভার্সনঃ
এই জীবন লাভ লোকসান হিসাব নিকাশের মেলা না মেলা,
ক্ষনিকের এ জীবন তবুও যে যাবেনা তার কিছু হেলায় ফেলা  ।

প্রেমিক/প্রেমিকা ভার্সনঃ
জীবন প্রেম বিরহ, সুখ দুঃখ আর রাগ অনুরাগের নিত্য খেলা,
প্রেমের উল্টা পিঠেই ঘৃণা, মনোমিলন ছাড়া প্রেম সেতো হেলা ।

ফেসবুক ভার্সনঃ
ফেসবুক প্রোফাইল সুন্দরী, প্রিঞ্চেস ও এঞ্জেলদের মধু মেলা,
টাইম পাস ঠিক আছে, মন দেয়া নেয়া করলে বুঝবে ঠ্যালা ।  

বিদ্রঃ এটা প্রবচন বিবর্তনের দ্বিতীয় কিস্তি যা কাউকে অপমান বা ছোট করার জন্য নয় । এক ধরনের হালকা রস উপস্থাপনার মাধ্যমে, যা সহজেই মানুষের হৃদয় গ্রাহ্য হয়, কিছু বক্তব্য তুলে ধরতে চেয়েছি । কেমন লাগলো জানাতে ভুলবেন না । আপনাদের উৎসাহ পেলে এই প্রবচন বিবর্তন ধারাবাহিক ভাবে চলবে। পরবর্তী প্রবচন নির্বাচনে আপনাদের পরামর্শ আহবান করছি । ধন্যবাদ ।

রচনা কালঃ ১৩-০৮-২০১৩ ইং                                                (চলমান)