বাংলা কবিতা ডট কম ট্যাগ লাগানো সৌখিন কবিদের আসর। নতুনেরা এখানে নিবন্ধিত হয়েই কবি তকমা পেয়ে যান। আবার এই একই কারণে এখানকার কবিতা আসরে বর্তমান সাহিত্য ভুবনের মুলধারার কবিরা তেমন কেউ নেই। তবে তারা অনেকেই অন্তর্জাল তথা ফেসবুক সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আছেন। সাম্প্রতিক সময়ে আমার সুযোগ হয়েছে তাদের অনেকের সাথে যোগাযোগ, কাব্য মতামত ও ভাব বিনিময়, দেখা সাক্ষাতের। সেই আলোকেই তাদের অনলাইন সম্পৃক্ততা নিয়ে আজকের এই পোষ্ট। এদের কাছাকাছি গেলে ভাবনার উচ্চতা বাড়ে। বাড়ে জানার পরিসর। বই পড়ার সাথে সাথে এইসব সৃজনশীল মানুষদের ভাবনার কাছাকাছি যাওয়া, মতামত ও ভাব বিনিময়ও শিক্ষামূলক। এবার যাব তাদের ব্যক্তিকেন্দ্রিক বর্ণনায়।


# মলয় রায়চৌধুরীঃ বাংলা ভাষা ও সাহিত্যের একমাত্র আন্দোলন হাংরি জেনারেশনের পুরোধা কিংবদন্তী এই কবির বর্তমান নিবাস মুম্বাই। কবি ফেসবুকে রীতিমতো সক্রিয়। তার ফেসবুক প্রোফাইলের Bio তে এখন যে কটি লাইন বিদ্যমান তা হল "আরথ্রাইটিসের কারণে এক আঙুলে টাইপ করে লিখি। আগে নিজের টাকায় বই ছাপাতুম । এখন পেনশনে আর কুলোয় না"। ফেসবুকের মাধ্যমে তার নতুন পুরনো লেখা পড়া, তার সাম্প্রতিক ভাবনা ও কর্মকান্ডের সাথে পরিচিত হওয়া ও মতামত বিনিময় করতে পারছি।


# হেলাল হাফিজঃ হেলাল হাফিজও আছেন ফেসবুকে। তবে নিয়মিত নন। কালেভদ্রে পোষ্ট ও আপডেট দেন কবি। নিয়মিত আপডেট না পেলেও তার মুল খবরাখবর ও আপডেট সরাসরি পাওয়া যায় ফেসবুক থেকে।


# নির্মলেন্দু গুণঃ ফেসবুকে গুণ হেলাল হাফিজের চেয়ে একটু নিয়মিত। তার লেখা ছাড়াও তার সাংগঠনিক সাহিত্য কর্মকান্ড ও অন্য কিছু বিষয় শেয়ার করতে দেখা যায়। তবে মাঝে মাঝে আইডি ডিএক্টিভেট করে রাখেন গুণ।


# আল মাহমুদঃ বর্ষীয়ান কবি আল মাহমুদও আছেন ফেসবুকে তবে হেলাল হাফিজের চেয়েও অনিয়মিত।


# তসলিমা নাসরিনঃ এই প্রতিবাদী লেখিকা ও কবি তার ভেরিভাইড আইডি দিয়ে ফেসবুক চালান। তিনি নিয়মিত আপডেট দেন। সেখান থেকে তার সাম্প্রতিক লেখা, ভাবনা ও কর্মকান্ডের বিস্তারিত জানা যায়।


# অসীম সাহাঃ ফেসবুকে নিয়মিত এই বর্ষীয়ান কবি। তিনি নিয়মিত তার লেখা কবিতা, মতামত ও অন্যান্য ভাবনার আপডেট দেন তিনি। দেড় বছর যাবৎ কাজের বাইরে আছেন এই কবি। কেউ তার পাশে দাড়ায়নি। এটা নিয়ে ক্ষোভ জানিয়ে একটি পোষ্ট দিয়েছেন তিনি। তিনি বাংলাদেশ ছেড়ে চলে গেলে কি কোন ক্ষতি হবে,প্রশ্ন রেখেছেন জাতির বিবেকের কাছে।


# আবু হাসান শাহরিয়ারঃ এবারের একুশে পদক বিজয়ী এই কবি অত্যন্ত নিয়মিত ফেসবুকে। তিনি তার লেখা, ভাবনা ও প্রকাশনা নিয়ে নিয়মিত আপডেট দেন। আমার বন্ধু তালিকায় থাকা এই কবির সাথে ফেসবুকে নিয়মিত যোগাযোগ ও মত বিনিময় হয় । ফেসবুকের পরিচয় ফেসবুক ছাপিয়ে বাস্তবে দেখা ও কাব্য ভাবনা বিনিময়ে গড়িয়েছে এই কবির সাথে। কবি আমার লেখা পড়েন, প্রশংসা ও মতামত দেন । তরুণ কবিদের দেশী বিদেশী কি কি বই অবশ্যই পড়া উচিৎ সে বিষয়ে এক গুরুত্ববহ নির্দেশনা পেয়েছি কবির কাছ থেকে।  


# মোহাম্মদ রফিকুজ্জামানঃ এই বর্ষীয়ান গীতিকার ও কবিও এখন ফেসবুকে নিয়মিত। আছেন আমার বন্ধু তালিকায়। তার সাথে মতামত বিনিময় হয়। আমার লেখা পড়ে প্রশংসা করেছেন কবি।


# ফরিদ কবিরঃ আশির দশকের এই গুরুত্বপূর্ণ কবিও এখন ফেসবুকে নিয়মিত। আছেন আমার বন্ধু তালিকায়। তার লেখা পড়া ও মতামত বিনিময় ছাড়াও তরুণ কবিদের করনীয় বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত পেয়েছি তার কাছ থেকে।


# রুদ্র গোস্বামীঃ হালের জনপ্রিয় এই কবিও ফেসবুকে নিয়মিত। ফেসবুকে তার লেখা পড়া ও মতামত বিনিময় হয়। পাই তার ব্যক্তিগত ও সামাজিক কার্যকলাপের আপডেট।


# কে জি মোস্তফাঃ কবি পরিচিতির পরিধিতে নন্দিত গীতিকার হিসেবে কে জি মোস্তফার নাম বিবেচিত হয় ।তিনি একজন সফল সাংবাদিক এবং কলামিস্টও বটে। এই গীতিকার কবি আছেন ফেসবুকে, আছেন আমার বন্ধু তালিকায়, তবে খুব একটা নিয়মিত নন এই বর্ষীয়ান।


# আনিসুল হকঃ এই কবি ও লেখকও ফেসবুকে নিয়মিত। তার লেখা ও অন্যান্য আপডেট পাই নিয়মিত।


# আখতার হুসেইনঃ তার ফেসবুক আইডিটি ডিএক্টিভেট করে রেখেছেন এই জনপ্রিয় ছড়াকার ও শিশু সাহিত্যিক। তার সাথে সাক্ষাৎ ও পরিচয় আছে আমার। কথোপকথনে জানালেন সময় দিতে পারেন না বলে ফেসবুক থেকে সরে আছেন। আমাকে মোবাইল নম্বর দিয়ে বলেছেন মোবাইলে যোগাযোগ রাখতে।


# আখতারুজ্জামান আজাদঃ হালের জনপ্রিয় এই কবি আছেন ফেসবুকে। আছেন আমার বন্ধু তালিকায়। লেখা পড়া, মতামত বিনিময় ও কথা হয় তার সাথে।


# ব্রাত্য রাইসুঃ এই কবি, লেখক ও চিত্রকরও খুব একটিভ ফেসবুকে। আছেন আমার বন্ধু তালিকায়। চালান কবিসভা নামে একটি সাহিত্য গ্রুপ, পত্রিকা ও ব্লগ। তার লেখা পড়া ও মতামত বিনিময় হয় ।


# সরদার ফারুকঃ হালের এই জনপ্রিয় কবি আছেন আমার বন্ধু তালিকায়। তিনিও নিয়মিত। হয় লেখা পড়া ও লেখা বিষয়ক মতামত বিনিময়।


# সাদাত হোসাইনঃ হালের এই তরুণ জনপ্রিয় গল্পকার ও কবির সাথে আমার প্রথম দেখা হয় একটি সাহিত্য বিষয়ক সেমিনারে। সেও ফেসবুকে নিয়মিত।


এরা ছাড়াও আরও যেসব কবি ও লেখকের পদচারণায় সমৃদ্ধ ফেসবুক ও আমার বন্ধু তালিকা তাদের ভেতর আছেন পুষ্কর দাশগুপ্ত, রহমান হেনরী, এ কে দুলাল কে, কালপুরুষ কাফকা, দেবাশীষ লাহা, শাহ আলম বাদশা প্রমুখ। এই লেখার প্রেক্ষাপট আমার অভিজ্ঞতা কেন্দ্রিক, এদের বাইরে গুনী ও সমৃদ্ধ কবি ও লেখকদের মধ্যে যারা নেটে একটিভ আছেন তাদের বিষয়ে কারো জানা থাকলে সেটা জানানোর প্রত্যাশা রইল।