অদৃশ্য ভয়াবহতা
চৌধুরী রেজাউল হায়দার


অদৃশ্য এক ভয়াবহতা আসছে ছুটে পৃথিবীর পথে
শিকড় গাড়তে সভ্যতার দ্বার প্রান্তে নিশীত অন্ধকারে,
সুদূর কাশবনে ক্ষীণ শোনা যায় কোন শ্যামল অরণ্যতল
অসহায় এক ক্লান্ত দুঃখীনির কান্না ভেজানো রোল।


অন্ধকার রাত্রির গভীরতা বাড়ায় চৌদিকে নিঝুমতা
কোন অকল্প নিশায় বেগরচে সুখানন্দে হুতুম পেঁচা,
বণ্যরা ভোগে প্রতিটিক্ষণ আনন্দ মুহুর্তে ধুসর জগতে
দীঘশ্বাসে কোন বেচারী তখন বুক ফাটে সবুজ প্রান্তরে।


হাঁড় কাঁপুনে শীতে রয় থেকে বিবস্ত্র শরীরে
বাড়ে হাত সহায়তার তরে ভাগ্যনিয়ন্ত্রার পদপানে,
মানবরূপী দানব কৌশলে মিটায় মজা গোপন লিপ্সার
হারিয়ে সম্ভ্রম নিমজ্জিত হয় জীবনে বিদীর্ণ অন্ধকার।


বিরহীর বিরহ জালে আবদ্ধ হয় ক্লান্ত শুকসারি  
বিবেকের তাড়নায় জোনাকেরা হারায় আলো মিটি,
জ্যোৎস্নামাখা ফর্সা আকাশ ক্ষনিক পলকে লুকায়
নিঃস্ব প্রাণটি ইতর থেকে তার লজ্জাবোধ বাঁচায়।


দু’মুঠো অন্ন অন্বেষনে বিকোইবে সম্ভম ধনীর প্রান্তরে
সুখোষ্ণ রঙ্গমঞ্চে অশুভরা রয় বিভোর বিকট হাসিতে,
তোথি অসম মননের হয়না তথৈব অবসান অচিরে
দুরধ্যয় আনন্দ স্ফূর্তিতে আত্মহারায় দুরন্ত হয়নার দলে।


সুর্য কিরণে পায়না তেজ চাঁদের হাসিতে মজেনা মনোপ্রাণ
কালেভদ্রে চক্ষু থাকিতেও অন্ধজগতে হয় যদি করা বসবাস,
ঘোলাটে চোখে তন্দ্রাহারা, ভালোবাসার আড়ালে বাড়ে বিষন্নতা
অশ্রুসজল চোখে রাত্রি যাপন, ক্রমশ হচ্ছে দ্রুত ধাবিত সভ্যতা
যাবে কি অতিক্রম করে এক কালো দূর্গম গিরির!
১২-০৬-২০০৮


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
০৬-০৫-২০১০