একটু কথা
চৌধুরী রেজাউল হায়দার


রজনী জেগে পুষ্পের সুবাস গ্রহণ ছিল সত্যিভূল
নিমিশে শুকিয়ে কান্নায় ভেজায় নহেমিথ্যা একচুল,
ঝিঁঝিঁর নিষ্ফলসুর আনেনা প্রাণে শান্তনা জাগোড়ন
জোনাকেরা মৃদু উড়িয়া ছড়ায়না উৎসাহ আলোড়ন।


শতত কষ্টের ধ্বনিতে সতেজতা বাড়ে দুঃখের কলি
গোপাল কুড়াতে কাঁটার আঘাতরাই করে যে জয়োধ্বনি,
ইচ্ছে জাগে ক্ষনিক মুহুর্তে ভাবনার পাখি মিলতো যদি
শীতল আঁচল পরশে মুছে দিতে মেঘলা যুগল আঁখি।


আবেগী লালনে চোখের তারায় ফোটেনা আশার দল
রংধনু সেঝে কেড়েনিবে বুজি দু'চোখের একদিঘী জল,
আঁখিতে ভাবি বুকের ভেতর মায়ারা থেকে রয় টানা টানা
ফুটিয়ে হৃদয়কলি রাঙ্গিয়ে প্রস্ফুটিত করতো ক্ষত এই জীবনটা।


স্বপ্ন বাসরে জমাট বাঁধা মৃতরোদে
আসেনা কোন দলছুট মায়া ,
উজাড় করে দিতে  
দুর্লব জ্যোৎস্নার ছায়া মাখা একটু কথা।
০৬-০৪-২০০৮


-হায়দার
প্যারিস,ফ্রাঞ্চ
০৬-০৪-২০১০