প্রথমে স্বীকার করে নিই যে আমি সমালোচক নই এবং কবিতো নইই। টিনএজ বয়সের একটা অকবিতা বাদে আমি জীবনেও কোন রকম পত্রিকা-ম্যাগাজিনে কবিতা পাঠানোর দুঃসাহস দেখাইনি। কবিতার-পাঠক ভাবতেই নিজেকে বেশি নির্ভার বোধ হয়।


কাজেই আমার মতামতকে সিরিয়াসলি নেয়ার কিছু নেই।


এবার আসি আপনার কবিতা প্রসঙ্গেঃ


৮/৪/২০১৬ তে প্রকাশিত আপনার "পুরাবৃত্ত" কবিতার কিছু অংশঃ


"অপ্সরা!
   ফুল পঁচে
বিষমাখা থালার পাশে
বাটিতে ঘোলা জল:
ধুলোতে নষ্ট পোকাদের উৎসব
শেষে
একটি পিঁপড়ের চোখে
ক্যালেন্ডারের স্বপ্ন দেখে
মৃত অালোরা চুমু খাচ্ছে
শেষ সূর্যের পীঠে।


অপ্সরা,তুমি দেখেছো কী?
দীর্ঘদিন পর......
ভোরের গান
লাশ হয়ে ফিরলো
অামাদের ঘুমন্ত পাড়ায়..."



আমার মনে হয়েছে পুরো কবিতায় শুধু এ দুটো স্তবক কবিতা হয়ে উঠেছে। আপনার মনে ইতোমধ্যেই প্রশ্ন জাগছে কেন!


এ প্রশ্নের উত্তর দেয়া দুটো কারণে মুশকিলঃ
১। কবিতা লেখার পেছনে কবির যে "অন্তরের ইতিহাস" পাঠকের পক্ষে তা জানা সম্ভব নয়।


২। অনুবাদ কখনো মূলকে ছাড়িয়ে যেতে পারেনা। হ্যাঁ অনুবাদ!  অনুভুতির অনুবাদ!  আপনি যা অনুভব করেন তা শব্দে তর্জমা করছেন। আর আপনি নিশ্চয় স্বীকার করবেন যে, মানুষের হৃদয় এমন "বিচিত্র রঙিন" যে শব্দ তার খুব কমই ধারণ করতে পারে!


আপনি অনুভুতিকে শব্দে রুপান্তর করছেন। আর পাঠকের যেতে হচ্ছে শব্দ থেকে অনুভুতিতে! কোনটা কঠিন?


আর এজন্যই আমি সাধারণত কবিতায় গতানুগতিক মন্তব্য বা বিশ্লেষণ করার চেয়ে, ঐ কবিতার ভাল লাগা পংক্তি বা স্তবক তোলে ধরতেই বেশি স্বস্তি বোধ করি। কারণ আমি মনে করি কবিতাই কবিতার সবচেয়ে বড় ব্যাখ্যা।


যা হোক তারপরও ভালোলাগার সাম্ভাব্য একটা কারণ আপনাকে বলিঃ এ দুটো স্তবকের উচ্চারণ কিংবা সুর কবিতার বক্তব্য বা বোধের যৌক্তিকতা তৈরি করেছে।(আমি কিন্তু ছন্দের কথা বলছিনা, বলছি "টোন" এর কথা) এই পংক্তিগুলো মগজে পৌছার আগেই স্নায়ুতে শিহরণ তোলে।


কিন্তু অন্যান্য স্তবক গুলোতে এই সুরের ঘাটতি আছে। এবং আপনার বাক্য-বিন্যাসে "কবিতা করে তোলার" চেয়েও প্রতীকায়িত করে তোলার প্রবণতা বেশি।


শব্দ প্রয়োগে আপনার মধ্যে অর্থান্তর করার একটা চেষ্টা  থাকে আর সেটা করতে গিয়ে আপনি প্রায়ই একটা শব্দ-সমস্যা সৃষ্টি করেন, যা পাঠকের মগজে হেডফোনের তারের মতো পেঁচিয়ে যায়।


একটিমাত্র বাক্যে যদি বলি তাহলে বলতে হবে আপনার কবিতায় কারিগরি বেশি, স্বতঃস্ফূর্ততা কম।


আমি যা বোঝাতে চেয়েছি তা হয়তো বলতে পারিনি, কিন্তু আপনার বিভিন্ন লেখা পড়ে যতটুকু মনে হয়েছে "আপনি বুদ্ধিমান, মেধাবী এবং সিরিয়াস ধরনের মানুষ... আর বুদ্ধিমানের জন্য ইশারাই যথেষ্ট!


ভাল থাকুন।
শুভ কামনা আপনার জন্য।