১   ঐ মৌমাছির দল
     বাগানে ফুলে ফুলে
     করে শুধু ছল।


২   বৃষ্টি বাদলে
     ছাতা নিয়ে বেরোতে
     সবাই বলে।


৩  তুমি তো একা
    তোমার সাথে আমি যে
    করবো না দেখা।


৪  বর্ষা যে গেলে
    চারিদিকে বন্যার ই
    নিদর্শন মেলে।


(৫+৭+৫)=১৭ মাত্রা
১ম ও ৩য় চরণে অন্ত মিল