০৯  সকলের চাপে
       ছন্নছাড়া জীবনে
       বুক শুধু কাঁপে।


১০  বাতাসের চিত্তে
       বৃক্ষ শাখা ফুল স্পর্শে
       পাতার নৃত্যে।


১১  জীবনের সুখে
       লোহিত তপ্ত দুপুরে
       শূন্য এ বুকে ।


১২   প্রেমের ক্ষমতা
       দুটি হৃদয়ে রাখে
       অদ্ভুত সমতা।।