চির সত্যকথা, নহে কোন ভুল
বিরোধী স্বভাবে জন্মান্তর বন্ধন  
পরস্পর দ্বন্দ্ব চলে, অহি নকুল ,
ভিন্ন রূপ খানপান- আহার ধরণ
রুচিও অদ্ভূত সে জীবনধারণ
প্রতিহিংসা, শত্রুতা, দাঁ-কুড়ুল ।

রুচি, দাঁত-নখ , হস্ত-পদ-চর্ম
তাও একে অপরে মেলে না ,
পরস্পর বৈবাৎ সাক্ষাৎ দর্শন
ক্রোধে উভয় , আভাস দানে ধর্ম ।
অন্যথা ভাবে না কক্ষনো মন ।
মানুষেও মানুষ ধরে রেখেছে
ইচ্ছাকৃত একে অপরে বিভেদ
করে নিঃশেষ প্রেম, তারে উচ্ছেদ ,
বৈরিতা কত যেন আদর যতন
হায় !মানবতার এ কী মূর্খতা ধরণ !


অহি নকুলের না মেলার কারণ
দু’টোই ভিন্ন- ভিন্ন প্রজাতি ,
নর, আবার গড়নে সমনতা অতি
মানুষের বৈষম্যের কারণ- শিক্ষা
ধর্ম-কর্ম-সংস্কার-ব্যবহার ,
সবই জড়িত-বন্ধন সে সমস্যার ।


প্রাচীন ও অধুনা ধর্ম , চলনধারা
সংস্কারে কত কাল পার করে তারা
সামনে আসে নব নব জ্ঞান-বিজ্ঞান
চলছে দোটানা কার কোথা বাসা ,
এ বিচার চিরসত্য—খাসা ।
তবে সমস্যাই আবিষ্কারের জননী ,
সবে চায় শেষোদ্ধার, কড়ি-পারানি ।


(২১-০৮-২০২২)