প্রতিভাত বিশ্বময় রবি , সমোজ্জ্বল !
করো, জ্ঞান তৃষ্ণাতুর হৃদয় নির্মল শীতল ,
ভরা গুণে- দয়া,মায়া, করুণা ,মমতা সকল –
মানবতায় সদা বিরাজো ,সততায় অবিচল ৷


হে,মহাকবি রবি ! মোরে করিও হেথা ক্ষমা -
এ দুঃসাহস, ধৃষ্টতা, হয়ে ক্ষুদ্র প্রদীপসমা ,
যদিও সীমার মাঝে ব্যাপক, অসীম তব সীমা –
করি, বন্দনায় দু’চার স্তবক ,জনমানসে তবু জমা ৷


কুটিল, কার্জনের বঙ্গভঙ্গ সে ঘৃণিত কার্য !
তব প্রচেষ্টা আর অসীম ময়দানী ধৈর্য ,
তব চেতনার ঐ একতার রাখিবন্ধন, জাগ্রত শৌর্য -
চিরতরে ইংরেজ পরাস্থ , হয় তারা অকৃতকার্য !


তাই আজি বাজে মা বাংলার সেই ঐক্যের বাঁশি ,
এপার-ওপার সুমধুর ধ্বনিতে শুনে মরমে খুশী ৷
আজ পঁচিশে বৈশাখ ,সবে এক সাথে আসি ;
জানাই তোমা অন্তরে, ভালবাসি- গো, ভালবাসি ৷৷


(ইং-০৪-০৪-২০১৭)
(আজ ০৯-০৫-১৭-পঁচিশে বৈশাখ কবিগুরুর আবির্ভাব দিবসে
শ্রদ্ধাঞ্জলি অর্পণ ।)