পরাধীনতার শৃঙ্খলে বদ্ধ বিদ্রোহী, হে কবি ,
আজনম লড়ো সাথে নিয় অসীম গরিবী !
“হে দারিদ্র্য, তুমি আমায় করেছ মহান”৷  
মহান তুমি, মহৎ হয়ে করিছ আহ্বান -
আকাশ বাতাস কাঁপিয়ে আসমান !
উদ্দীপ্ত করো নবযুবকের -নবপ্রাণ ;
এ যে বিজয়ী আশার বড়ো অবদান ৷


গাও,- “সজীব করিব মহা শশ্মান”
গাও একতার সাম্যের গান ৷  
“হিন্দু না ওরা মুসলিম ?
ওই জিঞ্জাসে কোন জন ?”
গাও,-সমতার গান মনের মতন ৷   ,
(কুলি মজুর) –“আসিতেছে শুভদিন”
সমাপ্ত করিতে বেশ, হীন দীন !


গাও- “মহা বিদ্রোহী রণ ক্লান্ত
আমি সেই দিন হব শান্ত”৷
আকাশে-বাতাসে-আজও শুনি
তব অমর “বিদ্রোহী” বাণী ,
শুনি প্রতি দেশ প্রান্তর -
দেখিনা, কোথাও কোন অন্তর ৷


(ইং-২৪-০৫-২০১৭)
(ইং-২৪-০৫-১৮৯৯ ) শ্রদ্ধেয় কবি কাজী নজরুল ইসলামের
জন্মদিবস ৷ তাঁকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ৷