তিনিই রবি বিশ্বকবি ,স্বমহিমায় দ্বীপ্তমান
তাঁর শুভজন্মলগ্নে শতকোটি প্রণাম ।


এমন বিভূতি ধরার বুকে বড়ো সাধনায় মেলে
অক্লান্ত পরিশ্রম ও মানব মঙ্গলে চেষ্টায়
সাহিত্য সেবায় লীন হয়ে একাগ্রতা ভাবনায় ,
বিশ্বমঙ্গলে যাঁর জীবনকর্ম-কেবলই চলে ।


প্রজ্জ্বলিত প্রখর জ্ঞানজ্যোতির আভা
বিশ্বকবি রবীন্দ্রনাথ, তাঁর অগাধ প্রতিভা ,
সাগরের গভীরতার মত যায় না মাপা !


(০৮-০৫-২০২৪)