সাধারণ কাদা মাটি গড়ে ইঁট-
একপার্শ্বে মার্কামারা, তার পিঠ ,
ইঁট, একই নামের, কী সে কারণ ?
নিয়ম সাধারণ, এটা ইঁটের বর্গীকরণ,
আয়তন মাপ পূর্বেই থাকে নির্ধারণ
মার্কাই ইঁটের স্বরূপ হয় উদ্ভাবন ৷
ইঁট সৃষ্ট, কাঠের ফ্রেমে-
ইঁটের রূপ, নরম মাটি জমে ৷
এছাড়া কোন উপায় নাই ,
আমরা কী এ নিয়ে মাথা ঘামাই ?


জনতা পরিচালিত অধুনা গণতন্ত্র ৷
নব ইশারা নিয়ম ধারা যে শাসনযন্ত্র ,
যুগের শ্রেষ্ঠ কাম্যে, যার উদয়-
আপামর শুভ কঠোর প্রচেষ্টায়  ৷
গণতন্ত্রের আছে ক্ষমতা মূল্যায়ন -
পরিমান , নিয়ম-কানুন, তার সংমিশ্রণ ;
জনমতে ধরিয়া বৃহৎ সমষ্টি-
শাসক হয় পক্ষপাতের বিশেষ গোষ্ঠী ৷


প্রকৃত অন্তঃ স্থলে, মূল শাসনের
শাসক শুধু হয় ,একক বর্গ কূলের ,
ক্ষুণ্ণ হলেও ভবিষ্যৎ, দূরদৃষ্টি -
মুখ্য সাধন তার, স্বজন পুষ্টি ,
পোষণ নীতি করিয়া সৃষ্টি-
ভাবনা ভরে আপন তুষ্টি !


উন্নতি হীন, দূরগামী পরিণাম ,
অচিরে নামে ,ঘৃণ্য বদনাম ৷
জনতা প্রতিবার ভাবে হৃদয়ে
একই ধারা যুগ যুগান্তর ধরে -
শাসক কেবলি শাসন করে-
কি ভাবে সময় যায় যে ফুরিয়ে !
ভাবে একী ! সবই যেন ফাঁকি ,
কোথাও নেই তো, কোন চালাকী ?
মূলেতে ভাবার সময় সবার
পুনঃ দুয়ারে এসেছে আবার ৷


রাজের মূল সিদ্ধান্ত নীতিপুষ্ট-
এখানে শুধু মাত্র, উপায় দু’টো ,
এক পক্ষ হয়, ঘোর পুঁজিবাদী ,
অপরে, সেবায়, সমাজবাদী ৷
পুঁজির ঢল আর চল, নিজ হাতে-
পুঁজিবাদ আসে দেশ ভাসাতে !
দেশের সাধন ,রাজ্যের পুঁজি-
অটুট বাঁধন, সমাজবাদের কুঁজি ৷


জ্ঞানের তরে ঐ ইঁটের খাপ-
এই উদাহরণটা, প্রকৃত মাপ ,
কোন খাপে যে দেশ যাবে-
ধাপে-ধাপে যার গতি পাবে ৷
বুঝায় ব্যবস্থায়, তার উপমা ,
যেমন-যেমন, ইঁটের ফার্মা !!


(ইং-২৬-০৩-২০১৬-শনিবার)  
এখানে গভীর রাজনীতি । রাজনীতির প্রথম পাঠ , যতই ভোট দেই না কেন যতক্ষণ ঐ ইঁটের ফার্মাটি নির্দিষ্ট থাকবে ততক্ষণ একই প্রকার শাসন ব্যবস্থা বজায় থাকবে । যে দলই আসুক না কেন । নীতি বদলায় না । শাসন শুধু পুঁজিবাদ আর সমাজ বাদ । ধন্যবাদ ।