অশুভ ক্ষণে,           হতাশা মনে,        
         ভরসা জাগায় যে অদ্য ;
আর কেহ নয় !      সে যে দয়াময়-
          আমার প্রিয় পদ্য !


বেদনা ভরা মনে,     আলোড়ন আনে ,
           দূরহরে করে বাধ্য !
জ্যোতি দেখায় ,       চেতনা ভরায়-
          পাথেয় যোগায় আরাধ্য ৷


শ্বেত পতাকা,            নিজে বয়ে একা,
           বিভেদ, হীনতা, ভয়-
বলে, বাঁধো কোমর ,   রত, কঠোর সমর !
           অশুভ করিতে ক্ষয় !


তার ছায়া তলে ,        শঙ্কারে ভুলে ,
           কত যে মধুর বাস !
আশাহত ক্ষণে ,         সেঁজুতি সে প্রাণে ,
           ছড়িয়ে কত সুবাস ৷


তারে পেয়ে আপন ,     কত দেখি স্বপন ,
            বুকের মাঝে ধরে ;
অকুল পাথার তীর -     যেন শান্তির নীড় ,
            অহরহ মন ভরে ৷


সময়ের সাথে ,         খুব করে মেতে,
            তারে যে স্মরি যতনে-
তার চরণ ধরি ,          শেষে দেব পাড়ি ,
           সুদূর-অসীম,-শূন্য-পানে !


(ইং-০৭-০৬-২০১৭)
সেঁজুতি= সাঁঝের বাতি