কবি পরিচয় > সম্মানীয় কবি প্রণব লাল মজুমদার, তিনি ৫ বছর ৭ মাস কাল আসরে আছেন আজ পর্যন্ত ১২৩৬ টি কাব্য প্রকাশ করেছেন। পদার্থ বিদ্যার প্রাক্তন শিক্ষক, ছাত্র পড়ানোই তার শিক্ষাগত পেশা আর ছাত্রকে শিক্ষিত করাই তাঁর কর্মজীবন। বাসস্থান--- কলকাতা । প্রায়ই দেশ, সমাজ, ব্যক্তির উপর বিশেষ করে  লেখেন , কাব্য কাঠামো যাই হোক না কেন একটা বিষয়ে তিনি দৃঢ় সতর্ক , তাঁর কাব্য সমাজের সর্বদা শুভর ইঙ্গিত করে । তবে, রূপকধর্মী প্রায় বলে থাকেন ।যার যেমন রুচি, তার কাব্য থেকে রসদ নিতে পারেন ,তবে, ভাব গভীরতায় ডুবতে হবে, কাজের জিনিস খুঁজতে ।


তাঁর কাব্য (২২-০১-২০২৪) "সময় আসন্ন" নিয়ে কিছু কথা আলোচনায় রাখলাম ।
সুযোগ্য বিদ্বান কবি শ্রী প্রণব লাল মজুমদা তাঁর সুদীর্ঘ এক ছন্দ কাব্য নীচে খুঁজলে পাবেন, তাই কবিতা আর উল্লেখ না করে, সংক্ষেপে কাব্যের বিষয় বস্তু রাখছি ।


আজও বিশ্বে ভরা- সত্য ও মিথ্যার খেলা , সৎ ও অসতের বংশ ব্যাপক হারে বেঁচে ও বেড়ে চলছে ! এখনো "রাম ও রাণের বংশধর ?" চারিদিকে , অশান্তির কারণটা হল স্বয়ং রক্ষক নিজে বিভেদের "শান্তির ধ্বজা উড়িয়ে" মশগুল ! "জাতি ও ধর্মবিদ্বেষে!"এমন কি সম্ভব ? তাঁর কাজের যদি এমতঃ শোভা পায় সেখানে কি করার আছে ?
এই অপকর্মে আবালবৃদ্ধবনিতা সৎ-অসৎ মানব ধ্বংস হয় ! এখনো এ ধারা অহরহঃ প্রবলে চলমান !
যাঁরা ত্যাগী মানব মঙ্গলে তৎপর ছিলেন , সেবা ধর্মে নির্যাতন সহে আত্ম বলিদান দিয়েছেন , কৈ আজও তাঁর কথা কেন মান্য করা হয় না ?
এখনো সমানে , মানবে মানবে দেশে দেশে চলছে মানব নিধন "ধ্বংসযজ্ঞ" ।
তবু এর কোনরূপ বিরাম নেই । অবিরাম চলছে যথা-তথা এই অপকাজ !
এর কি কোন নিরাকরণ নেই ? চলছে আর চলবে কি এমনি সর্বত্র অধুনা পৃথিবীতে একই সমাহারে ?? কবির এখানে বিশ্ব জনের কাছে একটাই অহম প্রশ্ন ।


উপসংহারে কবি বলেছেন , আর দেরী করা নয় ! মানুষেই পারে এর প্রতিকার করতে , দরকার "এসো এক্ষনি মহামানবদের দেখানো পথ ধরি", এছাড়া আর কোন পথ দিখি না ।মন শুদ্ধতায় বিবেকের জাগরণ হউক , "এসো বিশ্বসংসারে ভ্রাতৃত্ব-বোধ জাগ্রত করি।"


প্রকৃত কবিধর্মীর কথা ,মানবতার কথা , আদর্শ মানবতায় সমাজ চেতনার কাব্য ।
প্রবুদ্ধ কবিকে শুভকামনা জানাই , আগে আরো লিখতে থাকুন , ধন্যবাদ ।