কবি পরিচয় > শ্রদ্ধেয় কবি গৌতম রায় , ৫ বছর ৬ মাস আসরে আছেন , বসতবাবাটী কলকাতা । ৩২২ টি কবিতা প্রকাশ করেছেন , সমাজ-দেশ -ধর্ম -মানব চেতনার ভাবনা নিয়ে তাঁর সাদামাটা লেখা পাই । ছোট এবং কম কথায় , কাজের সব বিষয়ে কাব্য লেখেন ।
আমার ভাল লাগা --অল্প কথায় সমাজে সামাজিক বিপ্লবাত্মক কাব্য “মানব শিকল” কাব্যটি নিয়ে সে ভাবার্ত রূপে আলোচনা করলাম , কিছু নিজ মতবাদও স্পর্শ পেতে পারে , তবু কাব্যের সারমর্মই আমার লক্ষ্য ।


কাব্যের শুরুতেই বলেছেন ,
“কলমের নিবে রক্ত ঝরে / বিপ্লবের কথা বলি”
কত না বিপ্লবাত্মক মনোভাবনা ! এ ভাবনা কারো ভিতরে না থাকলে, এমতঃ কথা সহজে কেহ বলতে পারেন না ! শুরুতেই বৈপ্লবিক কাব্যের সার্থকতা , পাঠক আগ্রহী হয় পরে কি না আরো কবির কথা আছে ! পড়তে মন চায় ।


পরের কথা আরো সমালোচনার দাবি রাখে, কত সাহসের পরিপক্ক বাস্তব পরিচয় , “ধর্ম হল খন্ড---বিখন্ড /তাকে খুঁজে মরি!” পরে এই ধর্মকে নিয়ে আত্মগ্লানি ভরা কথা । কবি অহরহঃ শুনে ও দেখে আসছেন- দেশে ও সমাজে ---
জন্মের পর থেকে ধর্ম নিয়ে বহু ভেদাভেদ ছোয়াছুঁত- জাতি- গোত্র -বর্ণ , হিন্দু মুসলমান । ভেদাভেদের এ বজ্জাতি কাদের ? এ ধর্মের নামে কেমন ধারা ! কবিকে বিব্রত করে । মানব দেহের রক্তের একই রং লাল তবে কেন ?
“ধর্মের নামে কেন করি বিভাজন / লাল রক্তের ভাগ /হিন্দু মুসলমান,”


আগে অতি সুন্দর জ্ঞানের কথা,  মানবতার কথা ,এখানে বলেছেন,   ঈশ্বর-আল্লাহ যখন এক সৃষ্টিকর্তা তখন মানুষে এ বিভেদ জাত-পাত সীমারেখাটেনে-- কেন মনগড়ন আচরণ ?
ইহা কী সৃষ্টিকর্তার অপমান নয় ? এখানেই প্রজ্ঞাকবি বিরাট প্রশ্ন তুলে ধরেছেন, সৃষ্টিকর্তা তো কক্ষনো বলেন নি, এক বিশেষ জাতই শ্রেষ্ট এক বিশেষ ধর্মই শ্রেষ্ঠ , বাকিরা অপাংক্তেয় !
তাই কবির উদ্গার, “এ লাড়াই জিততে হবে / এ মানব শিকল ভাঙতে হবে”
সমাজ আজ অজ্ঞানতার অন্ধকারে নিমজ্জিত তার আঁধার ঘুচাতে হলে, “চেতনার আগুন ছড়াতে হবে” ।
শেষে কবি কত না বুকে সাহস জুগিয়ে সমালোচনা মূলক কথা কাব্যে বলেছেন , “ঝরে পড়ুক পৈতের ফিতে / নারীর স্বাধীনতা মুক্ত হোক / আলগা হোক বোরখার ফিতে!”
কি কারণে এসব দরকার ? কবি সজ্ঞানে দৃঢ় বিশাসে বলেছেন ,
“মানবজাতির জয়ধ্বনি হোক / বিশ্বের আকাশে !”


উপসংহারে আমার বলা ,. ধর্ম তো ভাল বিষয়, তবে তাকে হাতিয়ার করে, ঐশ্বরিক আস্থায় বল নিয়ে, সমাজে মানবে মানবে শোষণ নীতি- এটাই অধর্ম ।
প্রজ্ঞাকবির সুন্দর কাব্য , নিখুঁত দ্বন্দ্বাত্মক মানবিক বিচার । সমাজে আগে কাজে আসবে- আশা করি । প্রিয়কবিকে অভিনন্দন ,সাধুবাদ জানাই, আগে আরো লেখা আশা করি ।