হিন্দু ও মুসলমান, একই বৃন্তে দু’টি ফুল ,
গাইলেন গান সুরেলা কণ্ঠে কবি নজরুল ।
এ মানবতার অমর গাথা
জুড়ায় মন শীতল করে ব্যথা ,
তাঁর মনটি সুবাসে ভরা, সুবাসির ফুল-বকুল ,
চরণে, শতকোটি নমন করি, কবি নজরুল ।


মহান কবির কাতারে, তুমি হে কবি ,
বাংলাকে দাও সাম্যের গান কবিতা সবি  ।
হৃদয়ে ধারণ মাানবতার পরাকাষ্ঠা
কাব্যে, গানে, মিটাও জ্ঞান তেষ্টা ।


এ ভবে, যতো দিন রবে গ্রহ তারা
তোমার নাম সদা আদরে জপিবে তারা ,
তুমি যে নীল গগনের রাতের ধ্রুব তারা ।


(২৪-০৫-২০২৩)
প্রবুদ্ধ শ্রদ্ধেয় বিগত কবি কাজী নজরুল ইসলামকে তাঁর শুভজন্মদিনে শ্রদ্ধার্পণ ।