পোলায় কী শিখেছে ?
হালকা পাতলা লেখা পড়া ।
তাইলে হইছে -
ও জীবন খাইছে ধরা ।
না হইবো হাইলা জাইলা
না হইবো রিক্সাঅলা
না হইবো চা'র দোকানি
না পারবো মজুর খাটা ।
পোলায় কী অইছে ?
আই এ , বি এ সার্টিফিকেটঅলা ।
ঘুস যোগানোর মুরাদ নাই
অর্ধেক জীবন বেকার খাটা
আফিসার পদ দূরে থাক
পিয়ন হওয়াই বড় ঠ্যালা ।
পোলার এখন গতি কী
চৌকাঠেতে কপাল ঠোকা
নীতি কথা বইয়েই থাকে
বাস্তবতায় সবই ধোকা ।