মানুষ , মনুষত্ব , ভালোবাসা
বন্ধুত্ব , ভাতৃত্ব , সহযোগিতা
বিশ্বাস , আস্থা , নির্লোভ , বিবেক
এমন অনেকগুলো শব্দ মরে গেছে
কবিতার একটা চারাগাছ
বাড়তে না বাড়তেই তার সব পাতা ঝরে গেছে
কে জানে বোবা থাকতে থাকতে
গাছটাই হয়তোবা মরে গেছে ।
স্বার্থ দম্ভ আর আগ্রাসি নেশায়
সম্পর্কে সম্পর্কে বিয়োগ ভাগ
শয়তান লাভ ক্ষতির হিসেব শেখায়
যুক্তি তর্কে দিন কেটে যায়
মিথ্যার কারুকলা চোখ ঢেকে কথা বলা
ভ্রান্তির যানে চড়ে পথের বাঁকে বাঁকে
দিকভোলা বসবাস যন্ত্রনা বাড়ায় ।
যেদিন চলে যায়
ঘৃনার চাষাবাদে আগাছা গজায়
মানুষ কি আদৌ তাদের হারানো সম্পর্ক আর ভালোবাসা ফিরে পায় ?
শব্দের ভান্ডারে গুম হত্যা ত্রাস
চোর ডাকাত বদমাস পোষা সন্ত্রাস
আতংকের জনপদে পথ হাটা দাঁয়
কবিতার গাছটায় পাতা ঝরে যায় ।
এরপর মৌনতায় চাতকের অপেক্ষায়
মেঘ পানে চেয়ে ভাবে কোন বর্ষায়
ডালে ডালে একরাশ সবুজ গজায়
সেই সাথে শব্দেরাও মিল খুঁজে পায়