সকাল থেকেই আজ বরফ হওয়া শীত
সূর্য ঘুমিয়েছিলো তুষারের চাঁদরে
বাতাসতো নয় যেন হাড়কাটা করাত
থর থর কাঁপুনিতে হার্ট থামে প্রায় ।
নদীপাড়ের লোকদের দুর্ভোগের শেষ নেই
জাল হাতে জেলেরা কাঁপছে ঠকঠক
ছিড়ে যাওয়া বস্ত্রে মানছেনা শীত
বরফের মতো করে জমছে শরীর ।
রোগে ভোগা বৃদ্ধের জান যায় যায়
নবজাতক মিশে আছে মায়ের কোলে
মজুরের আঙুলে কাজ থেমে আসে
দাপুটে লোকগুলো আগুনের খোঁজে ।
মানুষের কাছে আমার কিছু বলার নেই
প্রকৃতি তুমি একটু সহৃদয় হও
তোমার কৃপাতেই যুগ যুগ বাঁচি
তুমি বিরূপ হলেই দলবেঁধে মরি ।